পরিচ্ছন্নতায় বিশ্ব রেকর্ড গড়ার দাবি

নিউজ ডেস্ক: পরিচ্ছন্ন নগর গড়তে প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচির মাধ্যমে ঢাকাবাসী নতুন রেকর্ড তৈরি করেছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। এ রেকর্ড জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে বলেও জানান তিনি।

শুক্রবার সকাল ১০টা ৪৫ মিনিটে এই রেকর্ড গড়া হয়।

মেয়র বলেন, প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচিতে নিবন্ধিত ১৫ হাজার ৩১৩ জন নগরবাসী একযোগে ঝাড়ু দেন রাস্তায়। এই প্রতীকী কর্মসূচির পর এখন রেকর্ডের অন্য প্রসিডিউর পালন করা হচ্ছে। রেকর্ড এখন কেবল গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের আনুষ্ঠানিক স্বীকৃতির অপেক্ষায়।

২০১৭ সালে ভারতের আহমেদাবাদের একটি শহরে ৫ হাজার ৫৬ জন স্বেচ্ছাসেবক এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করে গিনেস বুকে স্থান করে নেন।

শুক্রবার সকাল ৭টা থেকে প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচি শুরু হয়। রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ এতে অংশগ্রহণ করেন। সকাল ১০টা ৪৫ মিনিটে গুলিস্তানের গোলাপ শাহ মাজার থেকে জিরো পয়েন্ট পর্যন্ত রাস্তায় ঝাড়ু দেন উপস্থিত সবাই।

ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়ার লক্ষ্যে নগরবাসীকে সচেতন করতে এ প্রতীকী কর্মসূচি। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি ঢাকা শহরের নাম গিনেস বুকে লেখা থাকবে।