৪১০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যোগ হচ্ছে

কুষ্টিয়া প্রতিনিধি: আজ ১১ এপ্রিল বুধবার উদ্ধোধন করা হচ্ছে দক্ষিন-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ বিদ্যুৎ কেন্দ্র ভেড়ামারার ৪১০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে ভিডিও কনফারেন্স’র মাধ্যমে অত্যাধুনিক এ বিদ্যুৎ কেন্দ্রের শুভ উদ্ধোধন ঘোষনা করেন। এ উপলক্ষ্যে ভেড়ামারার বিভিন্ন পয়েন্টে ৭টি বড় ব্যানার সহ বর্নিল সাজে সাজানো হয়েছে প্ল্যান্টটি।

২০১৪ সালে বিদ্যুৎ’র অব্যাহত ঘাটতি মোকাবিলায় কুষ্টিয়ার ভেড়ামারায় ৪১০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের নির্মান কাজ শুরু হয়। এর নির্মান ব্যয় ধরা হয় ৪ হাজার ১’শ কোটি টাকা। কাজটি তদারকি এবং বুঝে নেন নর্থ ওয়েষ্ট পাওয়ার জেনারেশন কোম্পানী লিমিটেড।

২ হাজার ৭’শ ৮৬ টি শক্তিশালী পাইলিং এর উপর দাঁড়িয়ে থাকা এ প্ল্যান্ট টি তে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে ১টা গ্যাস ইউনিট এবং ১টা ষ্টীম টারবাইন ও ১টা এইচআরসিজি স্থাপন করা হয়েছে। যা দিয়ে উৎপাদন করা হবে ৪৪০ মেগাওয়াট বিদ্যুৎ। সাধারন গ্যাস টারবাইন দিয়ে ৩০০ এবং গ্যাস টারবাইন এর ফ্লু গ্যাস দিয়ে ষ্টীম টারবাইন এর মাধ্যমে উৎপাদন হবে আরো ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ। শক্তিশালী এ বিদ্যুৎ কেন্দ্রটির ৪৭২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে। এ বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রতিদিন ৪১০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যোগ হবে ।

বিদ্যুৎ কেন্দ্রটি পরীক্ষামুলক ভাবে উৎপাদনে আসে ২০১৭ সালের ৩১ মার্চ। এসময় শুধুমাত্র গ্যাস টারবাইনে ২৮৭.৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রীডে সরবরাহ করা হয়। পরে তা উন্নীত হয় ৩০০ মেগাওয়াটে। এরপর ১৫ ডিসেম্বর গ্যাস টারবাইন এর ফ্লু গ্যাস দিয়ে ষ্টীম টারবাইন এর মাধ্যমে আরো ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে সফলতা লাভ করেন বিদ্যুৎ কেন্দ্রের চৌকস প্রকৌশলীরা। এরপর থেকে বানিজ্যিক ভাবে ৪১০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছে। গ্যাস দিয়ে প্ল্যান্ট টি চালানো হবে বলে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে ব্যায় হবে মাত্র ১টাকা ৮৯ পয়সা।

ভেড়ামারায় কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট’র চীফ ইঞ্জিনিয়ার ও প্ল্যান্ট ম্যানেজার মোশাররোফ হোসেন জানিয়েছেন, সব কিছুই প্রস্তুত। উদ্ধেধনের লক্ষ্যে ভেড়ামারার বিভিন্ন পয়েন্টে ৭টি বড় ব্যানার সহ প্ল্যান্ট টি বর্নিল সাজে সাজানো হয়েছে। কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্য্যালয়ে উদ্ধোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্ধোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ মন্ত্রনালয়ের যুগ্ন সচিব হুমায়ন কবির, নর্থ ওয়েষ্ট পাওয়ার জেনারেশন কোম্পানী লিমিটেড এর প্রকল্প পরিচালক এটিএম জাহাঙ্গীর হোসেন, ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার সোহেল মারুফ, ৪১০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের প্ল্রান্ট ম্যানেজার মোশাররফ হোসেন, নির্বাহী প্রকৌশলী আসাদ হালিম সহ কুষ্টিয়ার গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্স’র মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে বিদ্যুৎ কেন্দ্র’র শুভ উদ্ধোধন ঘোষনা করা হয়।

প্রিন্স, ঢাকা