হজযাত্রীদের বাড়িভাড়া কমিটির সৌদি আরব গমন

স্টাফ রিপোর্টার:  ধর্মসচিব মোঃ আনিছুর রহমানের নেতৃত্বে ২০১৮ সালের সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের পবিত্র মক্কা-আল মোকাররমা এবং মদিনা-আল মনোয়ারায় বাড়ি/হোটেল ভবন ভাড়ার জন্য গঠিত কমিটির সদস্যগণ আজ সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

বাড়িভাড়া কিংবা হোটেল ভবন ভাড়ার এ কমিটি সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনকৃত হজযাত্রীর প্রকৃত সংখ্যা ও অতিরিক্ত এক শতাংশ হজযাত্রীর জন্য সিট/আবাসন ব্যবস্থা/বাড়ি/হোটেল ভাড়া করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এ কমিটি মক্কা ও মদিনার হারাম এলাকার কাছাকাছি সরকার ঘোষিত প্যাকেজে বর্ণিত দূরত্বানুসারে প্রয়োজনীয়সংখ্যক বাড়ি/হোটেল ভাড়ার ব্যবস্থা করবে। প্রতি ৪-৬ জন হজযাত্রীর জন্য সংযুক্ত টয়লেটসহ একটি করে কক্ষ অনুপাতে প্রয়োজনীয়সংখ্যক বাড়ি অথবা হোটেল ভাড়াকরণের কার্যক্রম গ্রহণ করবে। কমিটি উল্লিখিত এ সকল কার্যক্রম সম্পন্ন করে ভাড়াকৃত বাড়ির তালিকা, দর, দূরত্ব ও ধারণক্ষমতা উল্লেখপূর্বক বিস্তারিত প্রতিবেদন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণ করবে।

কমিটির অন্য সদস্যরা হলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, অর্থ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক মোঃ নুরুল আলম, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মোঃ শরাফত জামান, হজ অফিস ঢাকার পরিচালক মোঃ সাইফুল ইসলাম, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ সাজ্জাদ উল হাসান এবং ধর্মমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মোঃ আবু সাঈদ।

এছাড়া বাড়িভাড়া কমিটিতে সৌদি আরব পর্বের অন্য সদস্যরা হলেন রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের মনোনীত একজন প্রতিনিধি, কনস্যুলেট জেনারেল, জেদ্দার মনোনীত দুই জন প্রতিনিধি, বাংলাদেশ হজ অফিস, জেদ্দার কাউন্সেলর মুহাম্মদ মাকসুদুর রহমান এবং কনসাল মোঃ আবুল হাসান।