আটককৃত শিক্ষার্থীদের মুক্তির দাবি

ঢাকা প্রতিনিধি: সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কারের দাবি যৌক্তিক এবং গণতান্ত্রিক আখ্যা দিয়ে এই আন্দোলনের সাথে সম্পৃক্ত যাঁদের ইতোমধ্যেই বিভিন্ন অভিযোগে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার রয়েছে, তাঁদের নিঃশর্তভাবে মুক্তি দেওয়ার আহ্বান জানান বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ)।

বুধবার (১১ এপ্রিল) সংগঠনের প্রচার ও প্রকাশনা সম্পাদক রফিকুল ইসলাম রাকিবের স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ আহ্বান জানান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামানকে হত্যার উদ্দেশ্যে তাঁর বাসভবনে হামলার তীব্র নিন্দা, প্রতিবাদের জানানোর সাথে মুল অপরাধীদের খুঁজে বের করে দৃষ্টান্ত শাস্তি নিশ্চিত করার দাবিও জানানো হয় প্রেসবিজ্ঞপ্তিতে।

বোয়াফ সভাপতি কবীর চৌধুরী তন্ময় বলেন, সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কারের দাবি যৌক্তিক এবং গণতান্ত্রিক। আমরা সকল গণতান্ত্রিক আন্দোলনকে সমর্থন করি। এই আন্দোলনের সাথে সম্পৃক্ত সাধারণ শিক্ষার্থীর ব্যক্তি স্বার্থের চেয়ে জাতীয় স্বার্থ এখানে প্রতিফল হয়েছে। অতীতে কোটা সংস্কার হয়েছে, ভবিষ্যতেও হবে। এই আন্দোলনের সাথে সম্পৃক্ত যাঁদের ইতোমধ্যেই বিভিন্ন অভিযোগে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার হয়েছে তাঁদের নিঃশর্তভাবে মুক্তি দেওয়া উচিত।

তিঁনি আরও বলেন, দেশের শিক্ষা প্রতিষ্ঠানের সুস্থ পরিবেশ ফিরিয়ে আনার জন্য আমাদের শিক্ষার্থীদেরই আন্তরিকতার সাথে এগিয়ে আসতে হবে। কারো প্ররোচণায় বা গুজবে কান না দিয়ে সরকার ও আন্দোলনরত শিক্ষার্থী প্রতিনিধির মাঝে হওয়া আলোচনাকে গুরুত্ব দেওয়া উচিত। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশ ও জাতি এবং সর্বপরি এদেশের তরুণ প্রজন্মের সুন্দর-মর্যাদাশীল বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে। দাবি আদায়ের নামে যেকোনো উচ্ছৃঙ্খল কর্মসূচী পরিহার করে শেখ হাসিনার উপর আন্দোলরত শিক্ষার্থীবৃন্দ বিশ্বাস রাখবে বলে আমি আশাবাদী।

কোটা সংস্কারের যৌক্তিক আন্দোলনের নামে যাাঁর পরিকল্পিতভাবে মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধাদের সম্পর্কে অশালীন বিদ্বেষ ছড়ানোর অপচেষ্টা চালিয়ে যাচ্ছে তাঁরা আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের আদলে মুলত স্বাধীনতাবিরোধী কুচক্রী মহল। এই আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার সকল ষড়যন্ত্রকারীদের এই দেশের সংগ্রামী ও স্বাধীনতার পক্ষের সকল শিক্ষর্থীর সাথে বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ) প্রতিহত করবে বলে হুশিয়ার করেন প্রেসবিজ্ঞপ্তিতে।