কুষ্টিয়ায় স্টিকার ক্যাম্পেইন অনুষ্ঠিত

কুষ্টিয়া প্রতিনিধি: বাড়তি বা কাঁচা লবণের ক্ষতি সর্ম্পকে রোগী এবং সাধারণ মানুষকে সচেতন করতে আজ সকালে সাফ‘র আয়োজনে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে “পাতে লবণ খাবো না উচ্চ রক্তচাপের ঝুঁকি নোবো না” স্টিকার ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। সাফ‘র নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক এর পরিচালনায় প্রধান অতিথি হিসাবে স্টিকার ক্যাম্পেইন উদ্বোধন করেন কুষ্টিয়া সরকারী জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা: মো: আবু হাসানুজ্জামান।

প্রধান অতিথি বলেন, আয়োডিনযুক্ত লবন যেমন দেহের জন্য প্রয়োজন, তেমনি পাতে লবন খাওয়া এবং লবণযুক্ত প্রক্রিয়াজাতকরণ খাবার খাওয়া উচ্চ রক্তচাপসহ নানা অসংক্রামক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশী। এই লবণ মস্তিস্কের কর্মক্ষমতায় ব্যাঘাত ঘটাতে পারে।

প্রক্রিয়াজাতকরণ খাবারে উচ্চমানের সোডিয়াম থাকে যেগুলো তৃষ্ণা বাড়ায় (যেমন-চিপস, ফাস্টফুড ইত্যাদি)। সোডিয়াম শরীরের তরলের ভারসাম্য নষ্ট করে। অতিরিক্ত সোডিয়াম পেট স্ফীত করে, হৃদরোগ, স্ট্রোকসহ পাকস্থলীতে আলসার, ক্যান্সার হতে পারে। তাই অসংক্রামক রোগ থেকে বাঁচতে হলে আমাদের খাবারের তালিকা হতে অতিরিক্ত লবণযুক্ত খাবার ছাটাই করা এবং পাতে লবণ পরিহার করতে হবে। জীবনাচরণের পরিবর্তনের মাধ্যমে উচ্চ রক্তচাপের ঝুঁকি প্রতিরোধ করতে হবে।

প্রিন্স, ঢাকা