৯ লক্ষ মে. টন চাল দেড় লক্ষ মে. টন ধান কিনবে সরকার

স্টাফ রিপোর্টার:  আসন্ন বোরো মৌসুমে ৯ লাখ মে. টন চাল এরং দেড় লাখ মে. টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২৬ টাকা দরে ধান এবং ৩৮ টাকা দরে চাল সংগ্রহ করা হবে। আগামী ২ মে থেকে শুরু হয়ে সংগ্রহ অভিযান চলবে ৩১ আগস্ট ২০১৮ পর্যন্ত। খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে গতকাল খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভাশেষে খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম সাংবাদিকদের বলেন, এবার প্রতি কেজি বোরো ধান উৎপাদনে ২৪ টাকা ও চাল উৎপাদনে ৩৬ টাকা খরচ হয়েছে। গতবছর ধানের উৎপাদন খরচ ছিল কেজি প্রতি ২২ টাকা এবং চালের উৎপাদন খরচ ছিল কেজি প্রতি ৩১ টাকা। এবার ৯ লক্ষ মে. টন চালের মধ্যে ১ লক্ষ মে. টন আতপ চাল সংগ্রহ হবে। প্রতি কেজি আতপ চালের সংগ্রহমূল্য হবে ৩৭ টাকা।

উল্লেখ্য, গতবছর ৩৪ টাকা দরে ৮ লক্ষ মে. টন চাল এবং ২৪ টাকা দরে ৭ লক্ষ মে. টন ধান সংগ্রহ করার টার্গেট নিয়ছিল সরকার। বর্তমানে খাদ্য মজুদ আছে ১২ লক্ষ ৯৮ হাজার মে. টন। এবছর বোরো চালের উৎপাদন লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ কোটি ৯০ লক্ষ মে. টন।

খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলামের সভাপতিত্বে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসহ কমিটির সদস্যরা ও বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।