দুর্যোগে মানুষের জানমাল রক্ষা করে ক্ষয়ক্ষতি কমাতে হবে: ত্রাণমন্ত্রী

স্টাফ রিপোর্টার: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীর বিক্রম, দুর্যোগে জনগণের কাছে থেকে আন্তরিকভাবে সেবা দিতে হবে, মানুষের জানমাল রক্ষা করে ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে হবে।

মন্ত্রী আজ দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীদের সাথে বর্ষা মৌসুমের সম্ভাব্য দুর্যোগ পরিস্থিতি নিয়ে মতবিনিময় করেন। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ রিয়াজ আহমেদের সভাপতিত্বে সভায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সকল পরিচালকসহ কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

ত্রাণমন্ত্রী বলেন, ২০১৭ সালে বাংলাদেশ ৫টি বড় ধরনের দুর্যোগ মোকাবিলা করেছে। কর্মকর্তা কর্মচারীদের আন্তরিকতায় দুর্যোগ ক্ষয়ক্ষতি দৃশ্যমান হারে কমিয়ে আনা সম্ভব হয়েছে। তিনি বলেন, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী এবছর বড় ধরনের ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের পূর্ব প্রস্তুতি ও পরবর্তী সাড়াদান এবং উদ্ধার তৎপরতায় সবাইকে পূর্ব থেকেই পরিকল্পনা অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করতে হবে।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তৎপরতা ও নির্দেশনায় বাংলাদেশ দুর্যোগ মোকাবিলায় বিশ্বে রোল মডেলে পরিণত হয়েছে। এ ধারাবাহিকতা সুউচ্চে উপনীত করতে একসাথে কাজ করতে মন্ত্রী সকলের প্রতি আহŸান জানান।