প্রবাসীদের ভোটার করার পরিকল্পনা

নিউজ ডেস্ক: বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের ভোটার করার পরিকল্পনা গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কেন্দ্র করে এই পরিকল্পনা বাস্তবায়ন কার্যক্রম শুরু করেছে সংস্থাটি।

এ ছাড়া প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তিকরণ প্রক্রিয়া সহজ করতে সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা ও ৮ দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করবে ইসি। নির্বাচন ভবনে আগামী ১৯ এপ্রিল এ বৈঠক অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানায়, কীভাবে দ্রুত ও সহজতম প্রক্রিয়ায় প্রবাসীদের ভোটার করা যায়, সে বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করা হবে। তাদের মতামত ও পরামর্শ নিয়ে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু হবে। এ ক্ষেত্রে দূতাবাসের মাধ্যমে তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হতে পারে। ভোটার তালিকা বিধিমালা, ২০১২-এর ১১ ধারা অনুযায়ী প্রবাসী বাংলাদেশিরা ভোটার ও নির্বাচনে অংশগ্রহণের সুযোগ পাবেন।

প্রবাসী বাংলাদেশিদের ভোটার করতে নানা উদ্যোগ নেওয়া হলেও তা বাস্তবায়ন হতে দেখা যায়নি। বর্তমান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা গত বছরের ফেব্রুয়ারিতে দায়িত্বগ্রহণের পর প্রবাসীদের ভোটার করার পদক্ষেপ নেন। ভোটারকরণ প্রক্রিয়া সম্পর্কে ইসি কর্মকর্তারা জানান, সংশ্লিষ্ট দেশের দূতাবাসের মাধ্যমে ভোটার ফরম পূরণ করবেন প্রবাসীরা। সেখানে দেশের স্থায়ী ঠিকানা দেওয়া হবে। পরবর্তী সময়ে ইসি কর্মকর্তারা দেশে তা যাচাই করবেন। এর পরেই তিনি ভোটার হতে পারবেন। বর্তমানে বিশ্বের ১৫৭টি দেশে ১ কোটিরও বেশি বাংলাদেশি রয়েছেন।