৫ ভারতীয় ধর্মগুরু হয়ে গেলেন প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক: নর্মদানন্দ মহারাজ, কম্পিউটার বাবা, হরিহরানন্দ মহারাজ, ভায়ু মহারাজ এবং পণ্ডিত যোগেন্দ্র মোহান্ত। ভারতে হিন্দু ধর্মাবলম্বীদের এই ৫ ‘সাধুবাবা’কে এবার প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়েছে মধ্যপ্রদেশের বিজেপি সরকার। প্রাথমিক কাজ হিসেবে নর্মদা অঞ্চলে বৃক্ষরোপণ, জলাধার নির্মাণ এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে জনসচেতনতা তৈরির জন্য তাদেরকে একটি কমিটি গঠন করতে বলা হয়েছে।

যদিও এই পদক্ষেপের তীব্র সমালোচনা করছে প্রতিপক্ষ কংগ্রেস। দলটির নেতারা বলছেন, ২০১৮ সালের নির্বাচনকে সামনে রেখে ধর্মকে পুঁজি করে ভোট টানতে চাইছে বিজেপি। আর তাই এইসকল ধর্মীয় সাধুদের প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়েছে তারা। মধ্যপ্রদেশ সরকার জানাচ্ছে, নর্মদা নদী রক্ষা কমিটিতে জায়গা পাওয়ার সুবাদেই মন্ত্রীদের সমান সুযোগ-সুবিধা পাবেন ওই ধর্মগুরুরা।

মধ্যপ্রদেশ কংগ্রেসের মুখপাত্র পঙ্কজ চতুর্বেদী বলেছেন, ‌‘‌পুরোটাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। মুখ্যমন্ত্রী ভাবছেন এইভাবে নিজের পাপ ধুয়ে ফেলতে পারবেন। নর্মদা রক্ষার জন্য সত্যিই কতটুকু কী হচ্ছে, তা নিয়ে এই সরকারে কোনো মাথাব্যথা নেই।’ এদিকে মধ্যপ্রদেশ বিজেপির মুখপাত্র রজনীশ আগরওয়ালের কথায়, ‘‌এই ধর্মগুরুরা যে মর্যাদা পাচ্ছেন, সেটা সংবিধান মেনেই হচ্ছে। তারা রাজ্যের উন্নয়নে অংশ নিয়েছেন। তাই এই সম্মান।’‌ ইন্ডিয়ান এক্সপ্রেস।