মুক্তিযুদ্ধ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার

রাবি প্রতিনিধি: মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামী ৬ ও ৭ এপ্রিল দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের বাংলা গবেষণা সংসদ এ সেমিনারের আয়োজন করবে।

বুধবার বিকাল সাড়ে ৩টায় দিকে শহীদুল্লাহ কলাভবনে ১৫০ নম্বর কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলা গবেষণা সংসদের সচিব অধ্যাপক ড. মিজানুর রহমান খান জানান, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: শিল্প, সাহিত্য ও সংস্কৃতির অর্জন’ সেমিনারে প্রথম দিনে বাংলাদেশের মুক্তিযুদ্ধ: শিল্প, সাহিত্য ও সংস্কৃতির অর্জন-১, বাংলাদেশের মুক্তিযুদ্ধ: শিল্প, সাহিত্য ও সংস্কৃতির অর্জন-২, বাংলাদেশের মুক্তিযুদ্ধ: মানবতা ও মূল্যবোধ; এবং দ্বিতীয় দিনে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ও আমাদের রাজশাহী শীর্ষক অধিবেশসসমূহ অনুষ্ঠিত হবে।

বক্তব্যে তিনি আরও জানান, প্রথম দিন শুক্রবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের সামনে এ সেমিনারটির উদ্বোধন করা হবে। আন্তর্জাতিক এ সেমিনারের উদ্বোধন করবেন কবি ও কথাশিল্পী জুলফিকার মতিন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. পি.এম. সফিকুল ইসলাম।

দুই দিনব্যপী এই আন্তর্জাতিক সেমিনারে মোট ১৭টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। এতে দেশী- বিদেশী গুণীজন উপস্থিত থাকবেন।

প্রিন্স, ঢাকা