সিটি কর্পোরেশন ঘোষণায় খুশির জোয়ারে ভাসছে ময়মনসিংহবাসী

ময়মনসিংহ প্রতিনিধি: দেশের অষ্টম বিভাগ ঘোষণার পর আরও একধাপ এগিয়ে, এবার ময়মনসিংহ পৌরসভাকে ১২তম সিটি কর্পোরেশনে উন্নীত করার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। গত সোমবার (২রা এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে এ সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। এই সংবাদে ময়মনসিংহবাসী খুশির জোয়ারে ভাসছেন।

ময়মনসিংহ শহরের শিববাড়ী আওয়ামী লীগ দলীয় কার্যালয় থেকে একটি আনন্দ মিছিল বের করে গাঙ্গিনারপাড় ট্রাফিক মোড়ে এসে এক সংক্ষিপ্ত সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, জেলা আওয়ামী লীগ নেতা গোলাম ফেরদ্দৌস জিল্লু, যুবলীগ আহ্বায়ক অ্যাডভোকেট আজহারুল ইসলাম, যুগ্ম-আহ্বায়ক শাহরিয়ার মো. রাহাত খান, রেজাউল হাসান বাবু, মহানগর যুবলীগের রাসেল খান পাঠান প্রমুখ। এ সময় আনন্দে উৎচ্ছ্বাসিত হয়ে নেতাকর্মীরা সাধারণ মানুষের মাঝে মিষ্টি বিতারণ করেন।

অপরদিকে ময়মনসিংহ পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত করার ঘোষণায় আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেছে ময়মনসিংহ পৌরসভা।নিকারের বৈঠকের পরপরই ময়মনসিংহ পৌরসভার উদ্যোগে মেয়র ইকরামুল হক টিটুর নেতৃত্বে নগরীতে একটি আনন্দ মিছিল বের করা হয়। মিছিলটি টাউন হল থেকে শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রেলওয়ে কৃষ্ণচূড়া চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে মিষ্টিমুখ করানো হয়।

গত কাল বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম সাংবাদিকদের বলেন-ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া সম্পূর্ণ এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চর নিলক্ষীয়ার আংশিক পল্লী এলাকাকে পৌরসভার অন্তর্ভুক্ত করে সিটি করপোরেশন এলাকা নির্ধারণ করা হয়েছে। ৯১ দশমিক ৩১৫ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে এই সিটি করপোরেশন গঠিত হবে। জনসংখ্যার ঘনত্ব হবে প্রতি বর্গ কিলোমিটারে ৫ হাজার ১৬৭ জন। নতুন এ সিটি কর্পোরেশন গঠিত হলে জনসংখ্যা হবে ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন। সিটি কর্পোরেশন করতে যে আটটি শর্ত প্রয়োজন সেগুলোর সবকয়টি ময়মনসিংহে আছে বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সচিব জানান।

প্রিন্স, ঢাকা