অটিজম তথা প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়

কুষ্টিয়া প্রতিনিধি: “ নারী ও বালিকাদের ক্ষমতায়ন, হোকনা তারা অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন” এ প্রতিপাদ্যকে সামনে রেখে, কুষ্টিয়ায় পালিতো হলো, বিশ্ব অটিজম সচেতনতা দিবস। এ উপলক্ষ্যে সোমবার সকাল সাড়ে ৯টায় কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করে।

জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রোখসানা পারভীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ জহির রায়হান।

এসময় কুষ্টিয়ার সিভিল সার্জন ডা: রওশান আরা বেগম, সহকারী পরিচালক মো: মুরাদ হোসেন, সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ আসাফ উদ দৌলা, প্রবেশন কর্মকর্তা আবুল হাশেম, হাসপাতাল সমাজসেবা কর্মকর্তা সুশান্ত কুমার পাল, সাফ’র নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক, বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আসমা আনসারী সহ প্রমুখ।

অনুষ্ঠানটি পরিচালনা করেন শহর সমাজসেবা কর্মকর্তা কেকেএম ফজলে রাব্বী। এসময় বক্তারা বলেন, অটিজম বা প্রতিবন্ধীরা আমাদের সমাজের বোঝা নয়, তারা আমাদের সম্পদ ও অহংকার। তাদের অবহেলা নয় বরং সহায়তা করতে হবে। অটিজম ও প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি সমাজের ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করতে হবে। অটিজম বিষয়ে এবং প্রতিবন্ধীদের অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং পরিবার ও সমাজের দৃষ্টিভঙ্গী পরিবর্তন হবে।

সভায় বিশেষ ভাবে যে বিষয়টার প্রতি গুরুত্ব দেয়া হয় তা হলো, সারাদেশের মধ্যে কুুষ্টিয়ায় অটিজমের মূল কারন হলো অত্যধিকহারে তামাকের চাষ। জেলার বিভিন্ন উপজেলায় মোট ৩১ হাজার প্রতিবন্ধী ও অটিজম রয়েছে। এর মধ্যে ১১হাজারই রয়েছে দৌলতপুর উপজেলায়।

প্রিন্স, ঢাকা