এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

নিউজ ডেস্ক: এইচএসসি ও সমমানের পরীক্ষা আজ সোমবার থেকে শুরু হয়েছে। সকাল ১০টায় শুরু হওয়া এ পরীক্ষা চলবে বেলা একটা পর্যন্ত। আগামী ১৩ মে পর্যন্ত তত্ত্বীয় এবং ১৪ থেকে ২৩ মে পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা চলবে।

উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের এই সমাপনী পরীক্ষায় এবার ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। গত বছর এই পরীক্ষায় ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ শিক্ষার্থী অংশ নিয়েছিল।

এদিকে পরীক্ষা উপলক্ষে সকাল ৯টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী পুরান ঢাকার বকশি বাজারে আলিয়া মাদ্রাসা কেন্দ্র পরিদর্শন করবেন।

এবার কঠোর পদক্ষেপ নেওয়ায় প্রশ্ন ফাঁস হবে না’ এমন আশাবাদ ব্যক্ত করে শিক্ষামন্ত্রী বলেন, কিছু সংকট আমরা মোকাবিলা করছি। আগের থেকে আরও বেশি কঠোর অবস্থান নিয়েছি। অনেক বেশি পদ্ধতি অ্যাপ্লাই এবং অনেক কৌশল অবলম্বন করছি। সেদিক থেকে আমরা আশা করতে পারি।

সদ্য সমাপ্ত এসএসসি পরীক্ষায় প্রায় সব বিষয়ের প্রশ্ন আগের রাতে বা পরীক্ষার দিন সকালে ফাঁস হয়ে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়ে। এই প্রেক্ষাপটে এইচএসসিতে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নপত্রের সেট নির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এ ছাড়া এসএসসির মতো এইচএসসিতেও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে পরীক্ষার হলে বসতে বলা হয়েছে। একই সঙ্গে হলে মোবাইল ফোন বা ডিজিটাল ডিভাইস বহনে নিষেধাজ্ঞাও বহাল থাকছে।