বল টেম্পারিং নিয়ে যা বললেন শচীন

নিউজ ডেস্ক: পুরো ক্রিকেট বিশ্বে এখন আলোচনার মূল বিষয় অস্ট্রেলীয় ক্রিকেটারদের বল টেম্পারিং কাণ্ড নিয়ে। এ জন্য দেশটির তিন ক্রিকেটারকে শাস্তিও দেওয়া হয়েছে। সাবেক অসি স্পিনার শেন ওয়ার্ন অবশ্য স্মিথ-ওয়ার্নারদের শাস্তিটাকে বাড়াবাড়ি বলছেন। তবে এই শাস্তিটা যথার্থ হয়েছে বলে মনে করেন ভারতীয় ব্যাটিং মাস্টার শচীন টেন্ডুলকার।

সম্প্রতি টুইটারে বল টেম্পারিং নিয়ে শচীন লিখেছেন, ‘ক্রিকেট ভদ্রলোকের খেলা। এই খেলাটা স্বচ্ছভাবে খেলা উচিত বলেই মনে করি আমি। যা ঘটেছে সেটা দুর্ভাগ্যজনক। কিন্তু খেলার ঐতিহ্যের কথা ভেবে সঠিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জয় গুরুত্বপূর্ণ। কিন্তু কী ভাবে সেই জয়টা এল সেটা আরো বেশি গুরুত্বপূর্ণ।’

এর আগে বল টেম্পারিং নিয়ে শেন ওয়ার্ন তাঁর এক কলামে লিখেছেন, ‘স্মিথ-ওয়ার্নারের এক বছরের শাস্তিটা একটু বেশিই হয়েছে।’

গত শনিবার কেপটাউন টেস্টের তৃতীয় দিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে ফিল্ডিং করার সময় অসি ফিল্ডার ক্যামেরন ব্যানক্রফটকে একটি হলুদ বস্তু দিয়ে বল ঘষতে দেখা যায়। দিনের খেলা শেষে তিনি ও অসি অধিনায়ক স্টিভেন স্মিথ স্বীকার করে নিয়েছেন যে তাঁরা বল টেম্পারিংয়ের চেষ্টা করছিলেন। বিষয়টি টিভি ক্যামেরায়ও ধরা পড়ে।

তাই এক বছরের জন্য নিষিদ্ধ হলেন স্মিথ ও ওয়ার্নার। আর ব্যানক্রফট নিষিদ্ধ হন নয় মাসের জন্য। তদন্তে দোষী প্রমাণিত হয়েছেন বলে দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরে যান এই তিন ক্রিকেটার। তাঁদের জায়গায় দলে ফিরেছেন ম্যাট রেনশ, জো বার্নস ও গ্লেন ম্যাক্সওয়েল।