ঝিনাইগাতীতে আগাম বোরো ধান কাটা শুরু

শেরপুর প্রতিনিধি: শেরপুরের ঝিনাইগাতীতে আগাম জাতের বোরো ধান কাটার কাজ শুরু হয়েছে। শনিবার দুপুরে উপজেলার সদর ইউনিয়নের মাটিয়া পাড়া এলাকার বাঘজানি বিলের ফসল মাঠে আগাম জাতের এই ধান কাটার দৃশ্য চোখে পড়ে।

দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, ধান কাটার কাজে ব্যস্ত সময় পার করছেন সদর ইউনিয়নের মাটিয়া পাড়া গ্রামের কৃষক মো. সোবাহান (৩০) ও তার সঙ্গে আরো ১৪ জন শ্রমিক।

এ সময় কৃষক সোবাহান বলেন, ‘গত দু’দফা বন্যা ও ব্লাস্ট রোগে কৃষকের মেরুদন্ড ভেঙ্গে গেছে। তাই এবার আমি গত অগ্রহায়ণ মাসেই এখানে ৭৫ শতাংশ জমিতে আগাম জাতের ৭৭৭ নামক ধান আবাদ করেছি। এবার আগাম ধান কাটতে পারায় অনেকটা স্বস্তি পাচ্ছি। তিনি বলেন, তাছাড়া বাজারে খড়ের চাহিদাও অনেক তাই বেশি মূল্যে ধানগাছের আটি বিক্রি করা যাবে। শ্রমিকের মুজুরিও অনেকটা কম, মৌসুম শুরু হলে তা দ্বিগুণ হয়ে যাবে। তিনি আরও বলেন, চড়া চালের বাজারে নতুন ধান পেয়ে খুব খুশি লাগছে। খাবারেরও কোন অভাব হবে না’।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল আওয়াল বলেন, এবার মৌসুমে উপজেলায় ১৪ হাজার ৭৩০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে। এ উপজেলায় বিছিন্ন ভাবে দু-একটি এলাকায় আগাম ধান কাটতে শুরু করছে। তবে পুরোদমে ধান কাটার কাজ শুরু হতে প্রায় এক মাস লাগবে। এবার এ উপজেলায় বড় ধরনের কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে বাম্পার ফলনের আশা করছি।

প্রিন্স, ঢাকা