জাপানে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ বিষয়ক সেমিনার

স্টাফ রিপোর্টার: আজ জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন, সমস্যা, সম্ভাবনা ও ভবিষ্যৎ করণীয় নিয়ে বিশদ ও প্রাণবন্ত আলোচনা হয়।

সেমিনারে উপস্থিত ছিলেন জাপানের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, জাপানি ব্যবসায়ী ও গণমাধ্যম কর্মী, জাপানে বাংলাদেশি ব্যবসায়ীগণ, প্রবাসী নেতৃবৃন্দ এবং দূতাবাসের কর্মকর্তাগণ। সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রীর গতিশীল ও সঠিক নেতৃত্বের কারণেই বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশ হিসাবে পদার্পণ করল। বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা তুলে ধরে তিনি বলেন, সবগুলো সূচকে বাংলাদেশ আজ অগ্রগামী। রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন সেদিন বেশি দূরে নয় যেদিন বাংলাদেশ পৃথিবীর বুকে উন্নত রাষ্ট্র হিসাবে মাথা তুলে দাঁড়াবে। তিনি জাপানি ও প্রবাসী বাংলাদেশিদের বাংলাদেশে অধিক হারে বিনিয়োগের আহবান জানান।

এছাড়া আলোচনা করেন, জাইকার মহাপরিচালক কিচিরো নাকাজাওয়া, জাপানের ল্যান্ড, ইনফ্রাস্ট্রাকচার, ট্রান্সপোর্ট ও ট্যুরিজম মন্ত্রণালয়ের (এমএলআইটি) পরিচালক আন্দো তোশিআকি এবং জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) এর সিনিয়র পরিচালক তাকাশি সুজুকি। আলোচনার পূর্বে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য জাইকার প্রেসিডেন্ট প্রদত্ত বাণীর ভিডিও দেখানো হয়। এছাড়া বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নের উপর একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

জাপানি আলোচকগণ বাংলাদেশকে শুভেচ্ছা জানান এবং বলেন ভবিষ্যতে বাংলাদেশকে তাঁদের সহযোগিতা অব্যাহত থাকবে। জাইকার মহাপরিচালক বলেন, নারী ক্ষমতায়ন, অবকাঠামোগত উন্নয়ন ও অনুকূল ব্যবসার পরিবেশ থাকায় বাংলাদেশের আজ এই অর্জন।