চারঘাটের আম বিদেশেও রপ্তানি করতে সক্ষম হবেন: প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার: উৎকৃষ্টমানের আম উৎপাদন, সংগ্রহ, সংরক্ষণ ও আন্তর্জাতিক বাজারের শর্ত পূরণের মাধ্যমে রপ্তানির চাহিদা বৃদ্ধির ক্ষেত্রে সচেতনতা সৃষ্টির জন্য রাজশাহী জেলার চারঘাট উপজেলায় এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আজ এক সেমিনার অনুষ্ঠিত হয়। আমচাষী, আড়তদার, কৃষি উপকরণ, সার ও কীটনাশক বিক্রেতাদের অংশগ্রহণে অনুষ্ঠিত উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বক্তৃতা করেন।

প্রতিমন্ত্রী বলেন, উৎকৃষ্টমানের আম উৎপাদন ও সংরক্ষণ করে এবং আম ও আমজাত সামগ্রী রপ্তানির মাধ্যমে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে। তবে সম্ভাবনাময় এ খাতের উন্নয়নে আম চাষের সাথে সংশ্লিষ্ট সকলকে সচেতন হতে হবে। আধুনিক পদ্ধতি ও পরিচর্চার মাধ্যমে রাজশাহীসহ সমগ্র দেশের আমচাষীরা আমের ফলন বৃদ্ধি ও মান উন্নয়নের মাধ্যমে দেশের চাহিদা পূরণের পাশাপাশি বিদেশে আম রপ্তানি করতে সক্ষম হবেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পা দিয়েছে। বাংলাদেশকে উন্নত দেশে রূপান্তর ও দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে এদেশের আম উৎপাদনের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরাও অবদান রাখতে সক্ষম হবেন বলে প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন।

চারঘাট উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে ‘Good Agricultural Practice (GAP) for Export Promotion (mainstream and  ethnic market) শিরোনামে উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএসই এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম। রিসোর্সপার্সন হিসেবে উপস্থিত ছিলেন GAP বিশেজ্ঞ ড. মোহাম্মদ সালেহ আহমেদ এবং চাপাইনবাবগঞ্জের আম গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ হামীম রেজা।