চট্টগ্রাম প্রেস ক্লাবের কর্মশালা সম্পন্ন

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম সিটি করপোরেশনের সহযোগীয় চট্টগ্রাম প্রেস ক্লাবের উদ্যোগে ‘নগর সাংবাদিকতা : বাস্তবতা ও প্রয়োজনীয়তা’- শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা গতকাল শুক্রবার কক্সবাজার নিসর্গ হোটেল অ্যান্ড রিসোর্টের সম্মেলন কক্ষে সম্পন্ন হয়েছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শুকলাল দাশের সঞ্চালনায় কর্মশালায় প্রশিক্ষক ছিলেন এটিএন বাংলার প্রধান নির্বাহী সম্পাদক জ ই মামুন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী পাভেল রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক সাইফুল আলম চৌধুরী, দৈনিক আজাদীর বার্তা সম্পাদক একেএম জহুরুল ইসলাম এবং একুশে টেলিভিশনের আবাসিক সম্পাদক রফিকুল বাহার।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক ফরিদ উদ্দীন চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ব্যক্তিগতভাবে সাংবাদিকদের কাছে আমার প্রত্যাশা অনেক বেশি। দেশ উন্নত জাতি হিসেবে তুলে ধরার ক্ষেত্রে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যেতে হবে। পূর্বের অপরিকল্পিত নগরায়ণের কারণে বর্তমানে আমরা নানা দুর্ভোগের শিকার হচ্ছি। অতীতের অভিজ্ঞতার আলোকে আমাদেরকে নতুন পরিকল্পনায় এগিয়ে যেতে হবে। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রয়োজন গণমাধ্যমের সহযোগিতা।

তিনি আরো বলেন, দেশের অর্থনীতির প্রাণকেন্দ্র বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম। এ নগর আমাদের। ব্যক্তি বড় নয়। নগর ও দেশই বড় কথা। তাই দীর্ঘমেয়াদি সুফল-কুফল নিয়ে গণমাধ্যমকর্মীদের অনুসন্ধান প্রয়োজন।

প্র্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ার বলেন, এই কর্মশালার মূল লক্ষ্য হচ্ছে চট্টগ্রামের সাংবাদিকদের কর্মদক্ষতা দেশ সীমা ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনে পৌছানো। চট্টগ্রাম প্রেস ক্লাবের অবকাঠামোগত উন্নয়ন এবং সাংবাদিকদের পেশাগত দক্ষতা বাড়াতে বর্তমান ব্যবস্থাপনা কমিটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই কর্মশালার মধ্যদিয়ে চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরবাসীর উন্নয়নে একসাথে ভূমিকা রাখবে।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ এ আয়োজনে সহযোগীতা করার জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। আগামীতে এ ধারাবাহিকতা অব্যাহত রাখার আহ্বান জানান। এ ছাড়া তিনি প্রশিক্ষকদের প্রতিও ধন্যবাদ জ্ঞাপন করেন। কর্মশালায় প্রিন্ট, অনলাইন ও স্যাটেলাইট চ্যানেলের ৬৫ জন সাংবাদিক অংশ নেন। 

প্রিন্স, ঢাকা