এইচ এস সি পরিক্ষার প্রশ্নফাঁস রোধে সর্বাত্মক পদক্ষেপ গ্রহণ করুন

স্টাফ রিপোর্টার: সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারেক আলী, সাধারণ সম্পাদক সালেহ আহমেদ এক বিবৃতিতে আসন্ন এইচ এস সির পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধের সর্বতোপ্রকার কঠোর ব্যাবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে তাঁরা বলেন, প্রশ্নপত্র ফাঁস এই মুহুর্তে দেশের সবচেয়ে বড় সমস্যা হিসেবে আবিভূত হয়েছে। অবস্থা দৃষ্টে মনে হওয়াটাই স্বাভাবিক যে এঘটনাই এখন মহামারি রূপ ধারণ করেছে। প্রাথমিক শিক্ষা সমাপনি পরীক্ষা থেকে নিয়োগ পরীক্ষা পর্যন্ত হেন কোনো পরীক্ষা নেই যেখানে প্রশ্নফাঁস হচ্ছে না। এভাবে চলতে থাকলে দেশের শিক্ষা ব্যাবস্থ একটি সামগ্রিক অন্ত:সার শূন্য রূপ নেবে।

বিবৃতিতে বলা হয়, বারবার প্রশ্নফাঁস হলেও প্রায়ই সরকারের তরফ থেকে অস্বীকার করে দায় এড়ানোর কৌশল ব্যতিত কোনো সমাধানের পথ খুঁজে বের করার চেষ্টা করা হয়না। বরং সংকট কে স্বীকার করে নিয়ে তা সমাধানে কার্যকর পথ গ্রহণ করা জরুরি বলে আমরা মনে করি। বিগত এস এস সি পরীক্ষার সময় মাননীয় শিক্ষামন্ত্রী বলেছিলেন প্রশ্নপত্র ফাঁস হলেই পরীক্ষা বতিল করা হবে। কিন্তু ওই পরীক্ষার প্রশ্নফাঁসের সত্যতা প্রমাণিত হলেও শিক্ষা মন্ত্রনালয় গঠিত কমিটির তরফ থেকে কোনো পরীক্ষা বাতিল করা হয়নি। ফলে প্রশ্নফাঁস হওয়া প্রশ্নপত্রে গৃহিত পরীক্ষার পাস করা শিক্ষার্থীরা কার্যত দেশের বোঝায় পরিণত হবে। আমরা এই দুরঅবস্থা ঠেকানোর কার্যকর পদক্ষেপ দেখতে চাই।

বিবৃতিতে নেতৃবৃন্দ আসন্ন এইচ এস সি পরীক্ষার প্রশ্নফাঁস রোধ করতে সর্বাত্মক পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।