৬০ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করল ডোনাল্ড ট্রাম্প

নিউজ ডেস্ক:  যুক্তরাষ্ট্র সাবেক রুশ এজেন্টকে বিষ প্রয়োগে হত্যার চেষ্টা প্রতিক্রিয়ায় সে দেশের ৬০ কূটনীতিককে বহিষ্কার করেছে। এক বিবৃতিতে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওয়াশিংটন ও নিউইয়র্ক থেকে ৬০ রুশ কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছেন ।

কূটনীতিকদের বহিষ্কারের পাশাপাশি সিয়াটলে অবস্থিত রুশ কনস্যুলেট বন্ধেরও নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। বহিষ্কৃত ৬০ কূটনীতিকের মধ্যে ৪৮ জন রাশিয়া দূতাবাস এবং বাকি ১২ জন নিউইয়র্কে জাতিসংঘে কর্মরত আছেন। তাদের সাতদিনের মধ্যে যুক্তরাষ্ট্র ছেড়ে যেতে বলা হয়েছে।

এর আগে, জার্মানিও ঘোষণা করেছে যে তারা ৪ রুশ কূটনীতিকে বহিষ্কার করছে। তিন সপ্তাহ আগে ব্রিটেনে একজন সাবেক রুশ ডাবল এজেন্ট সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়ের ওপর মারাত্মক বিষাক্ত রাসায়নিক নার্ভ এজেন্ট গ্যাস দিয়ে যে আক্রমণ হয়, তার প্রতিক্রিয়াতেই পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে সমন্বিতভাবে এসব ব্যবস্থা নেয়া হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ৪ মার্চ রাশিয়া সামরিক বাহিনীর ব্যবহৃত বিষাক্ত গ্যাস ব্যবহার করে এক ব্রিটিশ নাগরিক ও তার মেয়েকে হত্যার চেষ্টা করেছে। আমাদের মিত্রদেশ যুক্তরাজ্যে এই হামলা অসংখ্য নিরপরাধ মানুষের জীবনকে ঝুঁকিতে ফেলেছে এবং হামলায় এক পুলিশ কর্মকর্তাসহ তিনজন গুরুতর আহত হয়েছেন।

এর আগে, এ ঘটনায় রাশিয়ার কাছে যথাযথ কারণ ব্যাখ্যা চায় ব্রিটেন। তবে এতে জড়িত থাকার অভিযোগটি তারা শুরুতেই নাকচ করে দিলে এর প্রতিক্রিয়ার ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র। পাল্টাপাল্টি রাশিয়াও সে দেশে থাকা ২৩ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করে।