নওগাঁয় বিশ্ব পানি দিবস পালিত

নওগাঁ প্রতিনিধিঃ শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে নওগাঁয় গতকাল মঙ্গলবার বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। ‘নদী খাল খনন কর, বাংলাদেশ রক্ষা কর’ স্লোগান সামনে রেখে সারা দেশে দিবসটি উদ্যাপন করা হয়।

জেলা প্রশাসন ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) আয়োজনে মঙ্গলবার সকাল ১০টায় নওগাঁ সার্কিট হাউজ চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসনের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুধাংশু কুমার সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মিজানুর রহমান খান। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, পুলিশ সুপার ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশের নদী-খাল না বাঁচলে বাংলাদেশের অস্তিত্বই হুমকির মুখে পড়তে পারে। এসব নদী-খাল বর্তমানে মরতে বসেছে। নদী-খাল খনন করে এগুলোকে সারা বছর প্রবাহমান রাখতে উদ্যোগ নিতে হবে। পাশাপাশি দখল-দূষনের হাত থেকে নদী-খালকে রক্ষা করতে সরকারি উদ্যোগ প্রয়োজন। এছাড়া পানির ক্রমবর্ধমান সংকট রোধে পানির অপচয় যাতে হয় সেজন্য সামাজিক সচেতনতা গড়ে তুলতে হবে।

প্রিন্স, ঢাকা