কুয়েতি ফান্ডের সঙ্গে ৫১ মিলিয়ন ডলারের ঋণ চুক্তি

নিউজ ডেস্ক: বাংলাদেশের উত্তরাঞ্চলের ৫৩টি পৌরসভার সড়ক নির্মাণে কুয়েত ফান্ড ফর আরব ইকোনোমিক ডেভেলপমেন্ট (কেএফএইডি)’র সঙ্গে সরকারের ৫১ মিলিয়ন (পাঁচ কোটি ১০ লাখ) ডলার ঋণ সহায়তার একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

রাজধানীর শেরেবাংলা নগরে ইআরডি সম্মেলন কক্ষে আরবান ইনফ্রস্ট্র্রাকচার ইমপ্রুভমেন্ট প্রজক্টের জন্য ঋণচুক্তিটি স্বাক্ষরিত হয়। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সচিব কাজী শফিকুল আজম ও কুয়েতের কেএফএইডি’র উপ-মহাপরিচালক হামাদ আল-ওমর নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।স্থানীয় সরকার বিভাগ (এলজিডি)’র অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)

আটটি বিভাগের ৫৩টি পৌরসভার সমন্বিত ভৌত অবকাঠামো উন্নয়ন ও আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিতের লক্ষ্যে এ প্রকল্পটি বাস্তবায়ন করবে।এ প্রকল্পের অধীনে সংশ্লিষ্ট পৌরসভার সড়ক, ড্রেনেজ সিস্টেম, সেতু, কালভার্টসহ অন্যান্য নাগরিক সুবিধার মতো ভৌত অবকাঠামো উন্নয়ন করা হবে।

প্রকল্প বাস্তবায়ন হলে সংশ্লিষ্ট পৌরসভাগুলোর বাসিন্দারা সুন্দর পরিবেশের পাশাপাশি উন্নত পৌর সেবা পাবেন। প্রকল্প বাস্তবায়নে মোট ১১০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় হবে। এর মধ্যে কুয়েতের কেএফএইডি ৫১ মিলিয়ন মার্কিন ডলার দেবে বাদবাকি অর্থ বাংলাদেশ সরকারের তহবিল থেকে ব্যয় করা হবে। চুক্তি স্বাক্ষরের পর উভয়পক্ষ আশা প্রকাশ করেন যে এ চুক্তির ফলে দুদেশের মধ্যে সহযোগিতা আরো জোরদার হবে।

কুয়েতের কেএফএইডি বাংলাদেশের দীর্ঘ দিনের উন্নয়ন সহযোগীদের অন্যতম। এ সংস্থাটি ১৯৭৪-৭৫ অর্থ বছর থেকে বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন কর্মসূচি ও প্রকল্প বিশেষ করে সড়ক পরিবহন ও বিদ্যুৎ খাতে আর্থিক সহায়তা দিয়ে আসছে।