মানবতাবিরোধী অপরাধীদের ক্ষমা করা যায় না: নূর

স্টাফ রিপোর্টার: সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, মানবতার বিরুদ্ধে যারা অপরাধ করে, তাদের পৃথিবীর কোথাও ক্ষমা করা হয় না। বাংলাদেশেও তাদের ক্ষমা করা হবে না। প্রায় পৌনে একশত বছর আগে ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ সংঘটিত হয়েছিল। ঐ যুদ্ধের অপরাধীদের জার্মানি, ব্রাজিল, আর্জেন্টিনা, ইতালি যেখানেই খুঁজে পাওয়া যাচ্ছে, ধরে এনে বিচারের আওতায় আনা হচ্ছে।

মন্ত্রী আজ রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে জাতীয় গণহত্যা দিবস ২০১৮ উপলক্ষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত শিল্পী মিন্টু দে’র ‘৭১ এর বর্বরতা’ শীর্ষক স্থাপনাশিল্প প্রদর্শনী, আলোক প্রজ্বলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক সচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ এবং শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পী মিন্টু দে।

মন্ত্রী বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা শুধু ঢাকা শহরেই নয়, ১৯৭১ এর এদিনে তারা সারাদেশে গণহত্যা ও নির্যাতন চালিয়েছিল। হানাদার বাহিনীর নিষ্ঠুরতা ও বর্বরতার উদাহরণ টেনে মন্ত্রী বলেন, শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরীর স্বামী অধ্যাপক ডাঃ আলীম চৌধুরী ছিলেন একজন চক্ষু বিশেষজ্ঞ। হানাদার বাহিনী শুধু তাঁকে হত্যা করেনি, হত্যার পূর্বে তাঁর চোখ উপড়ে ফেলেছিল। তিনি বলেন, নতুন প্রজন্মকে গণহত্যার এ ইতিহাস জানা জরুরি। জানা জরুরি এ জন্য যে, আমরা শুধু তাদের ঘৃণা করব, বরং তাদের এ মানবতাবিরোধী অপরাধের জন্য বাঙালি জাতির ঘৃণা ও অভিশাপ যেন তাদের ওপর চিরকাল বর্ষিত হয়। মন্ত্রী আরো বলেন, ওদের গণহত্যার মূল উদ্দেশ্য ছিল বাঙালি জাতিকে চিরতরে ধ্বংস করে দেয়া, ওদের ক্ষমা করা যায় না।