স্বাধীনতা দিবস ২০১৮ বিতর্ক প্রতিযোগিতার সমাপনী

রাবি প্রতিনিধি: ‘যুক্তির দ্বান্তিক ছন্দে পদ্মার কোল জুড়ে সমৃদ্ধ হোক স্বাধীনতার গৌরব’ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস দিবস ২০১৮ বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হলে এই বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠিত হয়।

শহীদ সোহরাওয়ার্দী বিতর্ক পাঠশালা গত ১ মার্চ থেকে শুরু হয়ে ১০ দিনব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতা আজ ২৪ মার্চ শনিবার সন্ধ্যায় সমাপনী হয়। এই বিতর্ক প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের সতেরটি হল এবং রাজশাহী অঞ্চলের ২৪টি বিতর্ক ক্লাব অংশগ্রহণ করে।

বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আনিছুর রহমান, সৈয়দ আমীর আলী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আমিরুল ইসলাম, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট বিভাগের সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারী, বিতর্ক পাঠশালার প্রতিষ্ঠাকালীন সভাপতি ও এক্সপোর্ট আনোয়ার গ্রুপের ডেপুটি ম্যানেজার আল-আমিন, বিতর্ক পাঠশালার সভাপতি ওমর ফারুক প্রমুখ।

আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে বঙ্গবন্ধুৃ শেখ মুজিবুর রহমান হল শহীদ জিয়া হলকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। অন্যদিকে আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে রুয়েট ডিবেটিং ক্লাব গোল্ড ডিবেটিং ক্লাব রাজশাহী বিশ্ববিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতায় সেরা বিতার্কিক সোহরাব হোসেন এবং আন্তঃক্লাব সেরা বিতার্কিক নির্বাচিত হন আরিফুল ইসলাম।

সমাপনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য বলেন, সৃজনশীল ও আধুনিক মানুষ হিসেবে গড়ে উঠতে একজন শিক্ষার্থীকে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করা উচিত। এখন আমরা শিক্ষার্থীদের খেলার মাঠে, বিতর্ক প্রতিযোগিতায় ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করতে দেখি না। সবাই এখন চাকুরির পিছনে ছুটছে। একজন শিক্ষার্থী শুধুমাত্র পড়াশোনায় ভাল হলেই কিংবা একজন ভাল ছাত্র হলেই বড় কিছু করতে পারবে এমন না, তাকে অবশ্যই সহ-শিক্ষায় দক্ষ হতে হবে। নিজের চিন্তা চেতনা বিকাশে এধরণের বিতর্ক প্রতিযোগিতায় শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে হবে।

অনুষ্ঠান শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

প্রিন্স, ঢাকা