রাবিতে বিশ্ব সমাজকর্ম দিবস পালন

রাবি প্রতিনিধি: ‘সম্প্রদায় ও পরিবেশগত টেকসই উন্নীতকরণ’ প্রতিপাদ্যে বিশ্ব সমাজকর্ম দিবস পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগ। মঙ্গলবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের মমতাজ উদ্দিন কলা ভবনের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে মিলিত হয়ে সংক্ষিপ্ত সামবেশ করে।

সমাবেশে সমাজকর্ম বিভাগের সভাপতি অধ্যাপক ছাদেকুল ইসলাম আরেফিন মাতিন বলেন, বর্তমানে বিভিন্ন কমিউনিটি বিভিন্ন কারণে তাদের অস্তিত্ব হারাচ্ছে, অসহায়, দরিদ্র ও নানাভাবে অনগ্রসর হয়ে যাচ্ছে। সেই অনগ্রসর কমিউনিটিকে প্রোমোট করার জন্য সারা বিশ্বব্যাপী সমাজকর্ম অনুসারীদের কাজ করে যেতে হবে।

এ ছাড়াও তিনি বলেন, আমাদের পরিবেশটা যাতে টেকসই, স্বাস্থ্যবান হয় সেজন্য আমাদের আগামী দিনের ভাবনায়, আগামী দিনের গবেষণায় ও চিন্তা- চেতনায় এই জায়গাগুলোকে প্রোমোট করতে হব্। বর্তমানে মাত্র ছয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমাজকর্ম বিভাগ চালু রয়েছে। তাই তিনি প্রতিটি বিশ্ববিদ্যালয়ে এই সমাজকর্ম বিষয়টি চালু করার আহ্বান জানান।

সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যাপক ড. এমাজ উদ্দিন, অধ্যাপক ড. আফতারুজ্জামান, ড. সৈয়দা আফরীনা মামুন, ড. শেখ কবির উদ্দিন হায়দার, অধ্যাপক শরীফুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ জামিরুল ইসলামসহ বিভাগের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী।

প্রিন্স, ঢাকা