আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী

রাবি প্রতিনিধি: চার দিনব্যাপী রাজশাহী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) এ সমাপনী অনুষ্ঠিত হয়।

রাজশাহী চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান মাসুদের সঞ্চালনায় ও রাজশাহী চলচ্চিত্র সংসদের সভাপতি আহসান কবির লিটন এর সভাপতিত্বে উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, শিলিগুড়ি ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক প্রদীপ কুমার নাগ, ঋর্তিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি এম এ জাহিদ, খাঁচা চলচ্চিত্রের পরিচালক আকরাম খাঁন, রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের পরিচালক ড. মোজাম্মেল হোসেন বকুল প্রমুখ।

এসময় বক্তারা বলেন, চলচ্চিত্রকে আগে ছায়াচিত্র বলা হত। বর্তমানে আধুনিকতার মাধ্যমে ফিল্ম, চলচ্চিত্র বা সিনেমা বলা হয়। তথ্য প্রযুক্তির কল্যাণে এই চলচ্চিত্র অনেক উন্নত করা সম্ভব হলেও বর্তমানে সিনেমার মন্দা চলছে। সিনেমার মাধ্যমে সব ধরণের মানুষের সংস্কৃতির সাথে আদান প্রদান সম্ভব হচ্ছে। নাটকে কোথাও প্রদর্শন করা হলে তা অন্য স্থানে স্থানান্তর করা যায় না কিন্তু সিনেমার ক্ষেত্রে এ বাধ্যকতা নেই। ভবিষতে এই চলচ্চিত্র উৎসবের মাধ্যমে সিনেমার এ আন্দোলন আরও দৃঢ় হবে।

প্রদীপ কুমার নাগ বলেন, বাংলাদেশের সকল ফিল্ম সোসাইটির সাথে এই চলচ্চিত্র উৎসবের মাধ্যমে শিলিগুড়ি ফিল্ম সোসাইটির আন্দোলন আরও দৃঢ় হবে।

প্রিন্স, ঢাকা