বিমান বিধ্বস্তের কারণ জানতে তদন্ত কমিশন

নিউজ ডেস্ক : কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে (টিআইএ) ইউএস-বাংলার একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৪৯ জন নিহত হওয়ার ঘটনায় ৬ সদস্যের তদন্ত কমিশন গঠন করেছে নেপাল সরকার। খবর কাঠমান্ডু ট্রিবিউনের।

সোমবার নেপালের প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে সাবেক সচিব ইয়াগিয়া প্রসাদ গৌতমের নেতৃত্বে ছয় সদস্যের তদন্ত কমিশন গঠন করা হয়। গতকাল কমিশন গঠন করা হলেও আজ মঙ্গলবার থেকে এটি কার্যকর হচ্ছে। উড়োজাহাজটির বিধ্বস্তের কারণ জানতে তদন্ত করবে এ কমিশন।

তদন্ত কমিশনের বাকি সদস্যরা হলেন, লেফটেন্যান্ট কর্নেল ডা. রাজীব দেব, ক্যাপ্টেন কে কে শর্মা, সুনীল প্রধান এবং উদ্ধব প্রসাদ সুবেদী। যুগ্মসচিব বুদ্ধি সাগর লামিছানে কমিশনের সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

দ্রুত সময়ের মধ্যে তদন্ত কমিশনকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, সোমবার দুপুরে ঢাকা থেকে যাত্রা করা ইউএস-বাংলার ড্যাশ ৮-কিউ ৪০০ এয়ারক্রাফটটি ত্রিভুবন বিমানবন্দরে নামার সময় পাইলট নিয়ন্ত্রণ হারালে তা রানওয়ে থেকে ছিটকে পড়ে বিধ্বস্ত হয়। দুর্ঘটনাস্থলেই ৪০ জন নিহত হন। পৃথক দুই হাসপতালে ৯ জন মারা যান।

বিধ্বস্ত হওয়া উড়োজাহাজটির যাত্রীদের মধ্যে বাংলাদেশের ৩২ জন, নেপালের ৩৩ জন, চীনের একজন ও মালদ্বীপের একজন যাত্রী ছিলেন বলে এয়ারলাইন্স কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে।