আলী আকবর রুপু আর নেই

নিউজ ডেস্ক: নন্দিত সুরকার ও সংগীত পরিচালক আলী আকবর রুপু ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি … রাজিউন)। বৃহস্পতিবার দুপুর ১২টা ৪০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৫৭ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

আলী আকবর রুপুর স্ত্রী নারগিস আকবর জানান, বৃহস্পতিবার বাদ আসর গুলশান আজাদ মসজিদে তার প্রথম জানাজা ও বাদ মাগরিব মগবাজারে বিশাল সেন্টারের পেছনে শ্রুতি স্টুডিওতে দ্বিতীয় জানাজা হবে। এরপর তাকে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে।

আলী আকবর রুপু অনেক দিন থেকেই হৃদরোগে ভুগছিলেন। প্রায় সাত মাস ধরে তার কিডনির ডায়ালাইসিস চলছিল। ৯ ফেব্রুয়ারি কিডনির ডায়ালাইসিস করার সময় তার স্ট্রোক ও হার্টঅ্যাটাক হয়।

আলী আকবর রুপুর সুর ও সংগীত পরিচালনায় উল্লেখযোগ্য গান হলো- কুমার বিশ্বজিতের গাওয়া ‘যারে ঘর দিলা সংসার দিলা রে’, ‘দস্যু যেমন মুখোশ পরে প্রবেশ করে ঘরে’, ‘দরদিয়া’, এন্ড্রু কিশোরের গাওয়া ‘পদ্মপাতার পারি নয়’, সাবিনা ইয়াসমীনের ‘প্রতিটি শিশুর মুখ’, নিয়াজ মোহাম্মদ চৌধুরীর ‘বিতার মতো মেয়েটি, গল্পের মতো ছেলেটি’, সামিনা চৌধুরীর ‘জানতে চেয়ো না কোন সে বেদনাতে’, দিনাত জাহান মুন্নীর ‘পুরোনো কাপড়ের মতো আমি আজ অবহেলিত’, মৌটুসীর ‘বারে বারে পোড়া বাঁশি এত রাতে আর ডেকো না’।

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে প্রায় ২৫ বছর ধরে বিভিন্ন গানের সুর ও কম্পোজ করেছেন আলী আকবর রুপু।