ফিলিস্তিনের প্রতি পুতিনের সমর্থন

নিউজ ডেস্ক:  মস্কো সফররত ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাসের সঙ্গে আলোচনার শুরুতে গত সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মধ্যপ্রাচ্য সংঘাত নিয়ে কথা বলেছেন। এ সময় পুতিন বলেন, ‘এ সংঘাত নিরসনের ক্ষেত্রে আমরা যেটা দেখতে চাই, সেখান থেকে পরিস্থিতি অনেক দূরে রয়েছে। ফিলিস্তিনি জনগণের প্রতি তার সমর্থন সবসময় রয়েছে। খবর এএফপি।

এদিকে রুদ্ধদ্বার বৈঠক শুরুর আগে পুতিন আব্বাসকে বলেন, ‘মধ্যপ্রাচ্য সংঘাত নিয়ে আমি আমেরিকান প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে কথা বলেছি। আমরা সুস্পষ্টভাবে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের ব্যাপারে কথা বলেছি।’ ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে ট্রাম্প স্বীকৃতি দেওয়ায় ফিলিস্তিনি নাগরিক ও তাদের মিত্ররা ক্ষুব্ধ হলে পুতিনের সমর্থন আদায়ের লক্ষ্যে ফিলিস্তিনি নেতা মস্কো সফর করছেন।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ট্রাম্প পুতিনকে বলেছেন যে ‘একটি স্থায়ী শান্তি চুক্তি করার এখনই সময়।’ এদিকে গত বছরের শেষের দিকে ওয়াশিংটনের এমন সিদ্ধান্তের পর থেকেই ট্রাম্পের প্রশাসনের সঙ্গে এ ব্যাপারে কোনো ধরনের যোগাযোগ করতে আব্বাস অস্বীকৃতি জানান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের ফলে বর্তমানে যে ধরনের পরিবেশের সৃষ্টি হয়েছে, তাতে আমরা মধ্যস্থতাকারী দেশ হিসেবে যুক্তরাষ্ট্রকে আর কোনোভাবেই মেনে নিতে পারি না।