পাঠকের সংখ্যা বৃদ্ধি করতে না পারলে সাহিত্যের সংকট থেকে যাবে: নূর

স্টাফ রিপোর্টার: সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, প্রতিবছর বাংলা একাডেমি বইমেলাসহ বিভিন্ন প্রকাশনা সংস্থার মাধ্যমে হাজার হাজার বই প্রকাশিত হচ্ছে। কিন্তু বইয়ের বিক্রি তথা পাঠকের বৃদ্ধির হার সে অনুপাতে হচ্ছে না। পাঠকের সংখ্যা বৃদ্ধি করতে না পারলে সাহিত্যের এ সংকট থেকে যাবে।

মন্ত্রী আজ রাজধানীর তেজগাঁওয়ে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার ২০১৭’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এএনএম মেশকাত উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রখ্যাত শিক্ষাবিদ এমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান ও বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয় ট্রাস্টের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ রেজাউল করিম। মন্ত্রী বলেন, আজ এ সাহিত্য পুরস্কারের মাধ্যমে যাদেরকে সম্মানিত করা হয়েছে  তাঁরা অত্যন্ত অনুসরণীয় ও অনুকরণীয় ব্যক্তিত্ব। জাতির সংকটে, সংগ্রামে ও উত্তরণে তাঁরা পথ দেখিয়েছেন।

তিনি আগামীতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্রছাত্রীদের অংশগ্রহণে এ ধরণের অনুষ্ঠান আয়োজনের আহ্বান জানিয়ে বলেন, এতে ছাত্রছাত্রীরা আলোকিত মানুষের সান্নিধ্য লাভ করবে এবং উৎসাহিত হবে যা প্রকারান্তরে আলোকিত সমাজ ও দেশ গঠনে ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে কথাশিল্পী বদরুন নাহারকে তাঁর গল্পগ্রন্থ ‘আমাদের গ্রামে মালো পাড়া নেই’ এবং প্রাবন্ধিক এমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীকে তাঁর প্রবন্ধ ‘জাতীয়তাবাদ, সা¤প্রদায়িকতা ও জনগণের মুক্তি’ এর জন্য সাউথইস্ট বিশ্ববিদ্যালয় সাহিত্য পুরস্কার এবং বিজয়ীদেরকে এক লাখ টাকার চেক ও ক্রেস্ট প্রদান করা হয়। তাছাড়া, এমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান এবং বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানকে আজীবন সম্মাননা স্বর্ণপদক প্রদান দেয়া হয়।