গান মানুষের মনকে নির্মল ও পরিশীলিত করে: নূর

স্টাফ রিপোর্টার: সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, গান মানুষের মনকে নির্মল, সুন্দর ও পরিশীলিত করে। এটি মানুষের মানবিক মূল্যবোধ বৃদ্ধির পাশাপাশি মানুষকে মননশীল ও রুচিশীল হিসেবে গড়ে তুলতে সহায়তা করে। ফলে মানুষ হয়ে ওঠে সংস্কৃতিমনা ও অসা¤প্রদায়িক; সর্বোপরি মানবিক গুণাবলি সম্পন্ন একজন পরিপূর্ণ মানুষ।

মন্ত্রী আজ রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে শিল্পকলা একাডেমির আয়োজনে তিন দিনব্যাপী  ১০-১২ ফেব্রুয়ারি, ২০১৮ শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ ইব্রাহীম হোসেন খান ও বিশিষ্ট সংগীতজ্ঞ অধ্যাপক ড. আ ব ম নুরুল আনোয়ার।

মন্ত্রী বলেন, গান ভালো লাগাটাই বড় কথা। শাস্ত্রীয় সংগীতের বেশিরভাগ দর্শকই এ বিশেষ উচ্চমার্গীয় সংগীতকে ভালোভাবে বোঝেন না।

কিন্তু শাস্ত্রীয় সংগীত ভালোবাসেন বলেই তাঁরা ছুটে আসেন। ভালো লাগতে লাগতেই এটাকে তাঁরা বুঝবেন এবং একসময় এ সংগীতের বোদ্ধায় পরিণত হবেন। কেননা, ভালো লাগাটা মানুষের মনের মধ্যে অনুভব ও উপলব্ধি তৈরি করে।