পাকিস্তানের ৩ ‘জঙ্গির’ ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক: পাকিস্তানের তিন জঙ্গির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার মার্কিন অর্থ দফতর ওই তিন জঙ্গির উপর নিষেধাজ্ঞা জারি করে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের

এই তিন জঙ্গির নাম রেহমান জেকব ফকির মহম্মদ, হিজাব উল্লাহ আসতাম খান এবং দিলওয়ার নাদিম খান। আল-কায়দা, লস্কর-ই-তইবা, তালেবানের মতো জঙ্গিগোষ্ঠী গুলির সঙ্গে এদের যোগ রয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার এই ঘোষণার পর থেকেই ওই তিন জঙ্গির আমেরিকায় মজুত সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করেছে মার্কিন প্রশাসন। নিষিদ্ধ করা হয়েছে ওই তিন জনের সঙ্গে মার্কিন নাগরিকদের সমস্ত আর্থিক লেনদেন।

২০০৯ সালে শেখ আমিনুল্লাহ নামে এক পাকিস্তানিকে আন্তর্জাতিক জঙ্গির তকমা দেয় যুক্তরাষ্ট্র। পেশোয়ারের স্কুলে হামলা থেকে শুরু করে আল-কায়দা, তালেবান ও লস্করে জঙ্গি প্রশিক্ষণ ও নিয়োগে নেতৃত্ব দিত আমিনুল্লাহ। পাক মদতে পুষ্ট জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবাকে আর্থিক ও প্রযুক্তিগত ভাবে সাহায্য করত রেহমান জেকব ফকির মহম্মদ। বহু বছর ধরে লস্করের হয়ে কাজ করছিল সে।

অন্য দিকে শেখ আমিনুল্লাহের হয়ে কাজ করত হিজাব উল্লাহ। পেশোয়ারের একটি মাদ্রাজার আর্থিক বিষয় দেখাশোনাও করত সে। ২০১৫-এ আফগানিস্থানের কুনার প্রদেশে আইইডি বিশেষজ্ঞ হিসেবে পাঠানো হয় হিজাবকে। সেখানে আফগান ও যৌথ বাহিনীর বিরুদ্ধে আইইডি হামলার দায়িত্ব ছিল তার। সে সময় তালিবানের জন্য আইইডি পাচারও করত হিজাব। দিলওয়ার নাদিম খানের বিরুদ্ধেও আমিনুল্লাহের হয়ে কাজ করার অভিযোগ এনেছে আমেরিকা। পাকিস্তানে আমিনুল্লাহের বার্তাবহ হিসেবে কাজ করত সে।