গৌরীপুরে এসএসসি পরীক্ষা কেন্দ্রে মেডিকেল টিম নেই

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি :
প্রতিটি পাবলিক পরীক্ষায় জরুরি চিকিৎসা দেয়ার জন্য মেডিকেল টিম গঠন করা হলেও ময়মনসিংহের গৌরীপুরে বুধবার (৭ ফেব্রুয়ারি) চলতি এসএসসি ও সমমানের পরীক্ষা কেন্দ্রে মেডিকেল টিমের কার্যক্রম ও ডাক্তার বা কোন কর্মকর্তার সন্ধান পাওয়া যায়নি।

কেন্দ্রগুলোতে মেডিকেল টিমের তালিকা ও পলিথিনে মোড়ানো কিছু ওষুধ রয়েছে। পত্রে মেডিকেল টিমে একজন মেডিকেল অফিসারকে টিম প্রধান করা হলেও তিনি কে? কেউ জানে না! তবে ইউএনও মর্জিনা আক্তার জানান, প্রত্যেকটি কেন্দ্রে মেডিকেল টিম থাকা বাধ্যতামূলক। ডাক্তার সংকটের বিষয়টি স্বীকার করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রবিউল ইসলাম বলেন, প্রত্যেকটি কেন্দ্রে মেডিকেল টিম পাঠানো হয়েছে।

গৌরীপুর আর.কে সরকারি উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব প্রধান শিক্ষক শিবানী সাহা জানান, বুধবার ইংরেজী দ্বিতীয়পত্রের পরীক্ষায় অংশ নিয়েছে ৫১৭জন। এ কেন্দ্রের অধিনে নিয়মিত ১হাজার ৫৫৪জন পরীক্ষার্থী আর অনিয়মিত ১০৭জন। কেন্দ্রে মেডিকেল টিমের কোন প্রতিনিধি বা ডাক্তার নেই। অন কলে আসেন।

অপরদিকে পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী কেন্দ্র সচিব প্রধান শিক্ষক মো. এনামূল হক সরকার জানান, একজন ছাত্রীর সমস্যা হয়েছিলো। মুঠোফোনে জানানোর পর ডাক্তার এসে সেবা দিয়ে গেছেন। এ পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থী ৫৪৯জন।

এদিকে নুরুল আমিন খান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী কেন্দ্র সচিব মো. আজিজুল হক জানান, এ কেন্দ্রের পরীক্ষার্থী ৪৯৬জন। মেডিকেল টিমের মোবাইল নাম্বার দিয়ে গেছেন। ইউএনও’র প্রতিনিধি উপজেলা সমবায় অফিসার মো. মোফাজ্জল হোসেন জানান, মেডিকেল টিমের একজন হলেও থাকা উচিত।

উপজেলা সদরের একমাত্র দাখিল পরীক্ষা কেন্দ্র ইসলামাবাদ সিনিয়র মাদরাসাও মেডিকেল টিমের কোন প্রতিনিধির সন্ধান মিলেনি। কেন্দ্র সচিব মো. রুকন উদ্দিন জানান, পরীক্ষা কেন্দ্রে মেডিকেল টিমের কেউ নেই।

অপরদিকে কারিগরী বোর্ডের গৌরীপুর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে যাওয়ার পর কেন্দ্র সচিব অধ্যক্ষ প্রকৌশলী মো. আব্দুল মতিন জানান, পলিথিনে মোড়ানো কিছু ওষুধ দেখিয়ে বলেন মেডিকেল টিম এগুলো দিয়ে গেছে। পরীক্ষা কেন্দ্রে কোন ডাক্তার বা তাদের প্রতিনিধি নেই।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ৩০জানুয়ারি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মোহাম্মদ রবিউল ইসলাম স্বাক্ষরিত পত্রে এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের জন্য ৩টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। ওই পত্রে দেখা যায়, একজন মেডিকেল অফিসারকে টিমের প্রধান করা হলেও মূলত কোন নাম উল্লেখ নেই, মোবাইল নাম্বার হিসাবে হাসপাতালের জরুরী বিভাগের (০১৭৩০-৩২৪৫২৪) মোবাইল নাম্বারটি দেয়া হয়েছে।

৬টি কেন্দ্রের ১১টি ভেন্যুর জন্য মেডিকেল টিমের সদস্য রয়েছেন স্যানিটারী ইন্সপেক্টর মো. মজিবুর রহমানব, স্বাস্থ্য পরিদর্শক মো. জাহাঙ্গীর আলম, অফিস সহায়ক মো. গুলজার হোসেন, শাহগঞ্জ ও সহরবানু কেন্দ্রে স্বাস্থ্য পরিদর্শক তমাল চন্দ্র ধর, ওয়ার্ড বয় মো. শহিদুল ইসলাম, শ্যামগঞ্জ কেন্দ্রে স্বাস্থ্য পরিদর্শক মো. আজহারুল ইসলাম, অফিস সহায়ক মো. মোজাম্মেল হক।