সামাজিক আন্দোলনের অংশ হিসাবে ভিবিডি

ময়মনসিংহ প্রতিনিধি: সামাজিক আন্দোলনের অংশ হিসাবে “ভলেনটিয়ার ফর বাংলাদেশ(ভিবিডি)” ময়মনসিংহ জেলার আয়োজনে, ময়মনসিংহ মেডিকেল কলেজ ক্যাম্পাসে এক বন্যাঢ্য পদযাত্রা অনুষ্ঠিত হয়। এই পদযাত্রার প্রতিপাদ্য বিষয় ছিল “বাল্যবিবাহকে জোর না বলুন”! “জননীর কাছে সবার আছে জন্ম-ঋণ, জরায়ুমুখের ক্যান্সার সচেতনতায় অংশ নিন”।

এই স্লোগান নিয়ে প্রতি বছরের ন্যায় এ বছরকেও জরায়ুমুখের ক্যান্সার সচেতনতার বছর হিসাবে পালন করা হয়। সাধারনত অল্প বয়সে বিয়ে, সমাজের নিম্নবিত্ত, নিম্নমধ্যবিত্ত, আর্থ-সামাজিক অস্বচ্ছল, অসচেতন, অপরিস্কার জনগোষ্ঠীর মায়েরা এই জরায়ুমুখের ক্যান্সার রোগে বেশী ভোগেন। আর্ন্তজাতিক সংস্থা “ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার”-আইএআরসির পরিসংখ্যান মতে প্রতি বছর বিশ্বে প্রায় ৫,২৮,০০০ জন নারী এই ক্যান্সারে আক্রন্ত হন এবং ২,৬৬,০০০ জন মারা যান!

মহিলাদের ক্যান্সারের তালিকায় বিশ্বে জরায়ুমুখের ক্যান্সারের অবস্থান ৪র্থ এবং সার্বিক ভাবে ৭র্ম অবস্থানে। চিকিৎসা বিঙ্গানের পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর প্রায় ১২ হাজার নারী ক্যান্সারে আক্রান্ত হন,আর মারা যান ৬ হাজার জন। তাই সংকোচ, লজ্জা, কুসংস্কার, আর ধর্মীয় গোড়ামীর বেড়া জাল থেকে, মায়েদের বের করতে হবে।

কেন না, একজন নারী বা মায়ের সবচেয়ে অহংকারের বস্তু হল তার জরায়ু যেখানে সন্তানের অঙ্কুরোদ্গম ঘটে। জরায়ুর সুস্থ্যতার জন্য নারীকে সাহষ যোগাতে হবে। আর এ হ্মেত্রে পুরুষের ভুমিকা হবে অগ্রগণ্য। সামাজিক আন্দোলনের মাধ্যমে প্রয়োজনে মায়েদের সচেতনতা বৃদ্ধি করে মাকে অবশ্যম্ভাবি, অকাল মৃত্যুর হাত থেকে রহ্মা করতে হবে।

পদযাত্রার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-“জননীর জন্য পদযাত্রা”এর প্রধান সমন্বয়কারী ডা:মো:হাবিবুল্লাহ তালুকদার রাসকিন (সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগ, জাতীয় ক্যান্সার ইন্সটিটিউট ও হাসপাতাল, ঢাকা)।

পদযাত্রায় অংশ গ্রহণ করেন, ময়মনসিংহ মেডিক্যেল কলেজের গাইনী বিভাগের চিকিৎসক ও বিভাগীয় প্রধান, ডা: তায়েবা তানজিন মির্জা(সহযোগী অধ্যাপক-গাইনী), ডা: তানজিলা লতিফ যুথী(সহযোগী অধ্যাপক-গাইনী), ডা:ফিরোজা বেগম (সহযোগী অধ্যাপক-গাইনী), ডা: হামিদা আক্তার(সহকারী অধ্যাপক-গাইনী), ডা: খুরশিদ জাহান(সহকারী অধ্যাপক-গাইনী)।

এছাড়াও উপস্থিত ছিলেন-“ভলেনটিয়ার ফর বাংলাদেশ” ময়মনসিংহ জেলার-ডা: শাফাত চৌধুরী(সাবেক সভাপতি,ভিবিডি), ডা: মো:মোস্তফা জামান আশিক(বর্তমান সভাপতি, ভিবিডি), মো:আরিফুল ইসলাম (যুগ্নসাধারন সম্পাদক সাংবাদিক সমিতি, কবি নজনরুল বিশ্ববিদ্যালয়), পিয়ুষ মন্ডল (হিউম্যান রিসোর্স অফিসার, ভিবিডি)। পদত্রায় অংশ নেন ময়মনসিংহ রোটারী ক্লাব, মহানগর রিপ্রেজেন্টেটিভ এসোসিয়েশন( ফারিয়া), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, মেডিক্যেল কলেজ, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভলেনটিয়ারসহ বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পাশা-পাশি পেশাজীবী সংগঠনের ভলেনটিয়ার বৃন্দ।

প্রিন্স, ঢাকা