র‌্যাঙ্কিংয়ের ১৫ ধাপ এগোলেন মুমিনুল

নিউজ ডেস্ক:  সদ্য শেষ হওয়া চট্টগ্রাম টেস্টটি ছিল আক্ষরিক অর্থেই ব্যাটসম্যানদের। রান বন্যার ম্যাচে দু’দল মিলে মোট ৪২৯.২ ওভার খেলে তুলেছে ১৫৩৩ রান। দেখা মিলেছে পাঁচ সেঞ্চুরি ও ছয়টা হাফ সেঞ্চুরির। আর এবার তার প্রভাব পড়েছে র‌্যাঙ্কিয়ে। গতকাল সোমবার আইসিসির প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে দু’দলের ব্যাটসম্যানরাই এগিয়েছেন।

টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করা মুমিনুল হক সৌরভের উন্নতি হয়েছে সবচেয়ে বেশি। ১৫ ধাপ এগিয়ে তিনি আছেন র‌্যাঙ্কিংয়ের ২৭তম অবস্থানে। টেস্ট র‌্যাঙ্কিংয়ে তিনি এখন চতুর্থ সেরা বাংলাদেশি ব্যাটসম্যান। আগের তিন জন হলেন- তামিম ইকবাল (২১), সাকিব আল হাসান (২২), মুশফিকুর রহিম (২৪)।

অধিনায়ক হিসেবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলতে নামা মাহমুদউল্লাহ রিয়াদ দুই ইনিংসে যথাক্রমে ৮৩ ও ২৮ রান করে অপরাজিত ছিলেন। তিনি ব্যাটসম্যানদের র্যাংকিংয়ে ছয় ধাপ এগিয়ে এখন ৪৮তম অবস্থানে আছেন। এটাই তার ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কি। বড় উন্নতি হয়েছে উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাসেরও। দ্বিতীয় ইনিংসে ৯৪ রান করা এই ব্যাটসম্যান আট নয় ধাপ এগিয়ে এখন আছেন ৮১তম অবস্থানে।

১৯৬ রানের অনবদ্য এক ইনিংস খেলে শ্রীলঙ্কার কুশল মেন্ডিস ১২ ধাপ এগিয়ে আছেন ২৩তম অবস্থানে। অন্যদিকে ১৭৩ রানের ইনিংস খেলা ধনঞ্জয়া ডি সিলভা ১৭৩ রানের ইনিংস খেলে চলে এসেছেন ৩৮তম অবস্থানে। তিনি এগিয়েছেন আট ধাপ। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পাওয়া রোশেন সিলভা ১০৬ থেকে এক লাফে তিনি চলে এসেছেন ৭৮-এ। বলাই বাহুল্য, এটাই তার ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিং।

চট্টগ্রাম টেস্টের উইকেটে বোলারদের জন্য তেমন কিছুই ছিল না বলা যায়। সেটার প্রভাবও পড়েছে র‌্যাঙ্কিংয়ে। ৬৫ ওভার বল করে পাঁচ উইকেট পাওয়ার পরও এক ধাপ পিছিয়ে এখন সপ্তম স্থানে আছেন রঙ্গনা হেরথা। বাংলাদেশের বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমান দুই ধাপ পিছিয়ে আছেন ৫৬-তে। দিলরুয়ান পেরেরা দুই ধাপ পিছিয়ে ২৭তম অবস্থানে আছেন। আর আরেক লঙ্কান লাহিরু কুমারা আছেন ৭৬তম অবস্থানে। তিনি পিছিয়েছেন সাত ধাপ।

এর মধ্যেও এগিয়েছেন দুই বাংলাদেশি স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। দু’জনই এক ধাপ করে এগিয়ে আছেন যথাক্রমে ৩৬ ও ৩৮তম অবস্থানে। অন্যদিকে শ্রীলঙ্কার লক্ষ্মণ সান্দাকান তিন ধাপ এগিয়ে আছেন ৫৭-তে।

জানিয়ে রাখা ভালো, আঙ্গুলের ইনজুরির কারণে সাকিব আল হাসান টেস্টে না খেললেও এখনো তিনি আছেন টেস্ট অলরাউন্ডারদের শীর্ষ স্থানে। ব্যাটসম্যানদের মধ্যে সেরা অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ। আর ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন আছেন টেস্ট বোলারদের শীর্ষে।