আহত ব্যক্তিকে দ্রুত চিকিৎসা দিতে কেন নির্দেশ নয় :হাইকোর্ট

নিউজ ডেস্ক:  দুর্ঘটনায় আহত ব্যক্তিকে তাৎক্ষণিক চিকিৎসাসেবা দিতে সকল হাসপাতাল ও ক্লিনিককে নির্দেশনা দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। এছাড়া ছিনতাইকারীর ছুরিকাঘাতে নিহত এক ব্যবসায়ীর পরিবারকে কেন ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করা হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে। এক রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন।

রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। তিনি বলেন, দুর্ঘটনায় কেউ আহত হয়ে হাসপাতালে গেলে অনেক সময় চিকিৎসা প্রদানে অপারগতা প্রকাশ করা হয়। এটা মানবাধিকারের চরম লঙ্ঘন।

প্রসঙ্গত, গত ২৬ জানুয়ারি গভীর রাতে সায়েদাবাদ এলাকায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আহত হয়ে চিকিৎসা না পেয়ে মারা যান খুলনার ব্যবসায়ী মো. ইব্রাহিম। গুরুতর আহত হয়ে ওই ব্যক্তি নিকটস্থ টিকাটুলির সালাহউদ্দিন স্পেশালাইজড হাসপাতালে গেলেও প্রাথমিক চিকিৎসা দিতে অস্বীকার করেন কর্তৃপক্ষ। পরে ঢাকা মেডিক্যালে নেওয়া হলে ডাক্তার মৃত ঘোষণা করে। এ ঘটনায় রিট করে এইচআরপিবি। দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য সচিব, পুলিশের আইজিসহ বিবাদীদেরকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।