হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে ইসির আবেদন

নিউজ ডেস্ক:  ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন এবং সম্প্রসারিত অংশের ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে আইনজীবী তৌহিদুল ইসলাম সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার আদালতে এই লিভ টু আপিল (আপিল অনুমতি আবেদন) দায়ের করেন। পরে বিষয়টি শুনানির জন্য আগামী ৪ ফেব্রুয়ারি দিন ধার্য করেন চেম্বার আদালতের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

আদেশের পর ইসির আইনজীবী তৌহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, ইসির নির্দেশনা অনুসারে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করা হয়েছে। ৪ ফেব্রুয়ারি চেম্বার আদালতে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

মামলার বিবরণে জানা যায়, গত ১৬ জানুয়ারি রাজধানীর ভাটারা ও বেরাইদ ইউনিয়ন পরিষদের দুই চেয়ারম্যান ডিএনসিসি মেয়র পদে উপনির্বাচন এবং সম্প্রসারিত ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় দুটি রিট দায়ের করেন। রিটকারীরা হলেন— ভাটারা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এএ জাহাঙ্গীর আলম। এদের মধ্যে আতাউর ভাটারা থানা বিএনপির সাধারণ সম্পাদক এবং জাহাঙ্গীর বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ১৭ জানুয়ারি দুটি রিটের শুনানি নিয়ে রুল জারির পাশাপাশি নির্বাচন সংক্রান্ত তফসিলের কার্যকারিতা তিনমাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। বৃহস্পতিবার হাইকোর্টের ওই স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করে ইসি।

আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন এবং ঢাকার দক্ষিণ ও উত্তর সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর নির্বাচনের জন্য গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে ইসি। তফসিল অনুসারে ২৬ ফেব্রুয়ারি ভোট গ্রহণের কথা ছিল।