কলকাতা বইমেলার ৪২তম আসর উদ্বোধন

নিউজ ডেস্ক:   ৪২তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার পর্দা ওঠল। বুধবার সকালে কলকাতার সল্টলেকের সেন্ট্রাল পার্কে মেলার উদ্বোধন করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বইমেলা। মেলার সময় প্রতিদিন বেলা ১২টা থেকে রাত ৮টা। এবারের বইমেলার ফোকাল থিম ফ্রান্স। সেজন্য এসেছেন ফ্রান্সের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ফ্রাঁসোয়া নাইসিন।

কলকাতা বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাবলিশার্স অ্যান্ড গিল্ডের সভাপতি সুধাংশুশেখর দে ও সাধারণ সম্পাদক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়। এবারের মেলায় থাকছে ৬০৫টি বইয়ের স্টল ও দুইশ’ লিটল ম্যাগাজিনের টেবিল।

ফ্রান্সের প্রতিনিধিরা ছাড়াও মেলায় থাকছেন আমেরিকার কবি বব হলম্যানসহ রাশিয়া, কলম্বিয়া, অস্ট্রেলিয়া, স্পেন ও স্কটল্যান্ডের সাহিত্যিকরা।

কলকাতা বইমেলায় এবার বাংলাদেশ প্যাভিলিয়নে সরকারি ও বেসরকারি মিলিয়ে ৪২টি স্টল থাকছে। সরকারি স্টলগুলোর মধ্যে বাংলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, জাতীয় গ্রন্থকেন্দ্র, বাংলাদেশ শিশু একাডেমী, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্মৃতি, বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন, জাতীয় জাদুঘর উল্লেখযোগ্য।

আগামী ৩রা ফেরুয়ারি কাঁটাতারের ওপারের সাহিত্য-সংস্কৃতি তুলে ধরতে পালন করা হবে ‘বাংলাদেশ দিবস’। এ দিন মেলা প্রাঙ্গণের স্টেট ব্যাংক মিলনায়তনে ‘সাহিত্যে মুক্তিযুদ্ধ’ বিষয়ক সেমিনারের আয়োজন করা হবে। ওই অনুষ্ঠানে বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য পঙ্কজ দেবনাথ এমপি,  গ্রামোন্নয়ন দপ্তরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় প্রমুখ উপস্থিত থাকবেন।

এ ছাড়াও ওইদিন উপস্থিত থাকবেন দু’বাংলার লেখক, শিল্পীরা।