আমাদের সকল যুদ্ধে রবীন্দ্রনাথ ছিলেন সেনাপতি: নূর

স্টাফ রিপোর্টার: সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, আমাদের বাঙালিদের সকল যুদ্ধ ও সংগ্রামে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর গভীরভাবে অনুপ্রাণিত করেছেন। বায়ান্নর ভাষা আন্দোলন, বঙ্গবন্ধুর নেতৃত্বে আমাদের মুক্তিযুদ্ধ, সামরিক শাসন ও স্বৈরাচারের বিরুদ্ধে সংগ্রামসহ সকল যুদ্ধে রবীন্দ্রনাথ ছিলেন আমাদের সেনাপতি।

মন্ত্রী শনিবার রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে খামখেয়ালী সভা আয়োজিত সংঠনটির ৪র্থ বর্ষপূর্তি উপলক্ষে ‘রবীন্দ্রগুণী সম্মাননা ২০১৮’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

খামখেয়ালী সভার সভাপতি মাহমুদ হাশিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্রগুণী ও ভাষাসংগ্রামী আহমদ রফিক।

আসাদুজ্জামান নূর বলেন, প্রথম যখন আমি খামখেয়ালী সভার কোন অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছিলাম, এটি কোন হাস্যরসের আড্ডা হিসেবে ভেবেছিলাম। কিন্তু গিয়ে দেখি এটি গুরুগম্ভীর ও শিল্পরস আস্বাদনের আলোচনা অনুষ্ঠান। তিনি খামখেয়ালী সভার এধরনের উদ্যোগের প্রশংসা করেন এবং এটিকে আরো সামনের দিকে এগিয়ে নেয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে অধ্যাপক ড. করুণাময় গোস্বামী, শিল্পী মিতা হক ও ভারতের অধ্যাপক মঞ্জুলা বসুকে রবীন্দ্রগুণী সম্মাননা ২০১৮ প্রদান করা হয়।

শুভেচ্ছা বক্তব্য রাখেন খামখেয়ালী সভার সাধারণ সম্পাদক ফয়সাল ইবনে জামান।