পদ্মা সেতুতে দ্বিতীয় স্প্যান ৩শ মিটার দৃশ্যমান

নিউজ ডেস্ক: পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান ৭বি (সুপার স্ট্রাকচার) ৩৮ ও ৩৯ নম্বর পিলারে বসানো হয়েছে। এর মধ্যদিয়ে সেতুটি ৩০০ মিটার দৃশ্যমান হলো।আজ শনিবার সকাল থেকেই শুরু হয় স্প্যান বসানোর আনুষঙ্গিক আনুষ্ঠানিকতা।
 
এর আগে স্প্যানটি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের মাঝামাঝি অবস্থান নিয়ে আসা হয়। দুপুরের দিকে ধূসর রঙে রাঙানো ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি দুইটির লিফটিং ফ্রেমের ও বেয়ারিংয়ের ওপর বসানো হয়।
 
পদ্মা সেতুর প্রকৌশলীরা জানান, ৩৫ নং পিলার এলাকা থেকে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার স্প্যানটি ক্রেনে করে নিয়ে যাওয়া হয় ৩৮ ও ৩৯ নং পিলার এলাকায়। ৩৮ নং পিলারের সঙ্গে ৭বি স্প্যানটিকে স্থায়ী ওয়েল্ডিং করে দেওয়া হবে।
 
এরিমধ্যে লোড বহনের জন্য লিফটিং ফ্রেম তৈরি করা হয়েছে। স্প্যানটি পিয়ারের ওপর রাখার পর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে।  সব কিছু মিলিয়ে দুই থেকে তিন ঘণ্টা সময় লাগবে।
 
৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২ পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। এ পর্যন্ত ১০টি স্প্যান ফিটিংসহ ফিনিশিং করা হচ্ছে। আরও ১৬টি স্প্যান চীনে তৈরি করা হয়েছে। বাকিগুলো এরই মধ্যে তৈরি হয়ে যাবে বলে দায়িত্বশীলরা জানিয়েছেন। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দো’তলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতু। 
 
প্রসঙ্গত, গত ৩০ সেপ্টেম্বর প্রথম স্প্যানটি জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারের ওপর বসানো হয়।