অধ্যাপক শামসুল আরেফিন চৌধুরীর শোক সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: নীতিনিষ্ঠতা ও স্বদেশ প্রেমের অন্যন্ন দৃষ্টান্ত স্থাপন করে গেলেন অধ্যাপক শামসুল আরেফিন। স্বল্পভাষী, প্রচার বিমূখতা তার জীবনের অন্যতম বৈশিষ্ট ছিল। তিনি ছিলেন তার ছাত্র-ছাত্রীদের প্রিয় মূখ অবিভাবক ও অকৃত্তিম বন্ধু। আমৃত্যু তিনি সমাজ-সভ্যতার উন্নয়নে নিবেদিত ছিলেন।

শুক্রবার বেলা ৪টায় সম্মিলিত সামাজিক আন্দোলন ঢাকা মহানগর শাখার আহ্বায়ক ও ঢাকা সিটি কলেজের জনপ্রিয় শিক্ষক অধ্যাপক আরেফিন চৌধুরীর শোক সভায় সংগঠনের নেতৃবৃন্দ উপরোক্ত মন্তব্য করেন।

সংগঠনের ঢাকা মহানগর শাখার সদস্য সচিব অধ্যক্ষ সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি জিয়াউদ্দিন তারেক আলী, প্রেসিডিয়াম সদস্য পঙ্কজ ভট্টাচার্য্য, আব্দুল মুনায়েম নেহেরু, সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, সম্পাদক মণ্ডলীর সদস্য হোসাইন আহম্মেদ তফসির, মামুনুর রশীদ, কেন্দ্রীয় নেতা আব্দুল ওয়াহেদ, নুরুল আমিন, শফিউর রহমান খান বাচ্চু প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক একে আজাদ ও শোক প্রস্তাব পাঠ করেন কেন্দ্রীয় নেতা শাহ মো: হানিফ মিয়া।

সভায় পঙ্কজ ভট্টাচার্য্য বলেন, আমরা শিক্ষা ব্যবস্থাকে বৈষম্য ও সাম্প্রদায়িকতামুক্ত, গণতন্ত্র প্রতিষ্ঠায় সার্বজনীন করার দাবি আন্দোলনের ধারাবাহিকতায় মহান স্বাধীনতা অর্জন করেছি। স্বৈরশাসনের বিরুদ্ধে স্বাধীকার আদায়ের প্রশ্নে যে সেদিন জাতীয় জাগরণ গড়ে উঠেছিল। আজকে সে জাগরণ গড়ে তোলা দরকার।

তিনি (পঙ্কজ) আরো বলেন, এই কাজে তরুণ সমাজের সক্রিয় ও কার্যকর ভূমিকা অনিবার্য হয়ে উঠেছে, এজন্য প্রয়োজন তাদের মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনায় উদ্বুদ্ধ করে নব-জাগরণ ঘটানো। অন্যদিকে ছাত্র সমাজকে দলবাজী ও সন্ত্রাসে যারা উৎসাহ যোগাচ্ছেন তাদের বিরুদ্ধে গণ আন্দোলনের সময় আগতপ্রায়। অভিভাবক, বিবেকবান মানুষ, শ্রমিক, কৃষক আবার জেগে উঠবে এই প্রত্যাশা দেশবাসীর।

জিয়াউদ্দিন তারেক আলী বলেন, ছাত্র আন্দোলন কখনো ক্ষমতা দখলের আন্দোলন ছিলনা। স্বৈরসাশনের বিরুদ্ধে প্রতিবাদী কন্ঠ গড়ে তোলার কাজটি যুগে যুগে ছাত্ররা করেছেন। ছাত্র শিক্ষক অভিভাবক সু-সম্পর্ক ও শিক্ষাঙ্গনের পবিত্রতা রক্ষা করবে।

অধ্যাপক আরেফিন চৌধুরী একজন আদর্শ শিক্ষক ছিলেন। তাঁর শিক্ষা ও প্রতিষ্ঠানের প্রতি ভালোবাসা তাকে স্বরণীয় করে রাখবে। তাঁর মত শিক্ষকের বিদায় একটি অপূরনীয় শূন্যতা। আমরা তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছি।