বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে এডিবি’র কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে আজ সচিবালয়ে তাঁর দপ্তরে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর কান্ট্রি ডিরেক্টর Monmohan Parkash সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

এসময় প্রতিমন্ত্রী বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের বর্তমান অবস্থা, সম্ভাবনা ও ভবিষ্যৎ তুলে ধরে বলেন, এশীয় উন্নয়ন ব্যাংক বিভিন্ন ইনোভেটিভ প্রকল্পে দ্রুত অর্থ বা পরামর্শক সহায়তা করতে পারে। সাক্ষাৎকালে বিদ্যুৎ কেন্দ্রের আধুনিকায়ন, নবায়নযোগ্য জ্বালানি, সোলার পাওয়ার, সোলার পার্ক, উপ-আঞ্চলিক সহযোগিতা, মানবসম্পদ উন্নয়ন, প্রিপেইড মিটার, স্মার্ট মিটার, ডিস্ট্রিবিউশন সিস্টেম আপগ্রেডেশন, চার্জিং স্টেশন ও গ্রিড ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়।

নসরুল হামিদ সোলার চার্জিং স্টেশন বা ইলেকট্রিক চার্জিং স্টেশন স্থাপনে এডিবি’র সহযোগিতা চেয়ে বলেন, দিনে দিনে ইলেকট্রিক যানবাহনের চাহিদা বাড়ছে, বাংলাদেশেও বাড়বে। এছাড়া থ্রি-হুইলার যানবাহনগুলোতে ইলেকট্রিক চার্জ দেয়ার ব্যবস্থা করা যেতে পারে।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর কান্ট্রি ডিরেক্টর বাংলাদেশে গৃহীত প্রকল্পসমূহ ব্যাখ্যা করে বলেন, প্রকল্পগুলো বাস্তবায়নে যথাসম্ভব কমসময়ে করার উদ্যোগ নেয়া হবে। এছাড়া ভবিষ্যতে বাংলাদেশকে কিভাবে আরো সহযোগিতা করা যায় সে বিষয়ে পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান।

সাক্ষাৎকালে এডিবি’র সিনিয়র প্রজেক্ট ম্যানেজার স্পেশালিস্ট শিরিন ইব্রাহিম (ঝযবৎরহ ওনৎধযরস) উপিস্থিত ছিলেন।