পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান স্থাপন হচ্ছে শনিবার

নিউজ ডেস্ক: পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান (সুপার স্ট্রাকচার) ৭বি স্থাপন হচ্ছে  শনিবার। পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলীরা জানান আজ দ্বিতীয় স্প্যান বসানোর কথা রয়েছে। এর আগে কয়েকদফা এটি বসানোর কথা থাকলেও বসানো সম্ভব হয়নি।

প্রকৌশলীরা জানান, দ্বিতীয় স্প্যানটি বসছে ৩৮ নম্বর এবং ৩৯ নম্বর খুঁটিতে। এটি ৩৮ নম্বর খুিঁটর প্রথম স্প্যানের সাথে স্থায়ীভাবে ওয়েল্ডিং করে দেওয়া হবে। কিন্তু এই ওয়েল্ডিংয়ের আগে এর লোড বহনের জন্য লিফটিং ফ্রেম তৈরি করা হয়েছে। যা ১৮ শ টন ওজন বহন করবে। কিন্তু এটি এই ওজন বহনে সক্ষম কিনা তা পরীক্ষার জন্য ছয়টি টেস্ট পাইল স্থাপন করে ক্রেন দিয়ে টেনে এর ক্ষমতা নিরূপণ করা হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যায় এই টেস্ট সম্পন্ন হয় এবং সফল রিপোর্ট এসেছে। এরপরই তা অপসারণ শুরু হয়।

একেবারে ৩৮ নম্বর পিয়ারের সাথে এই টেস্ট পাইল। এই টেস্ট পাইল অপসারণের কাজ সম্পন্ন হয়েছে। এ টেস্ট পাইল অপসারণের পর এখন স্প্যানবাহী জাহাজটি যথাযথ স্থান ৩৮ ও ৩৯ নম্বর খুঁটির মাঝামাঝি যাওয়া সম্ভব হবে। শুক্রবার রাতে নাম প্রকাশ না করার শর্তে দায়িত্বশীলরা জানিয়েছেন, দ্বিতীয় স্প্যানটি শনিবার খুঁটির ওপর বসানোর সর্বশেষ সিদ্ধান্ত হয়েছে।

এদিকে পদ্মা সেতুর বিশেষজ্ঞ প্যানেলের তিন দিনব্যাপী সরেজমিন সভা বৃহস্পতিবার শুরু হয়েছে। এই সভায় পাঁচ বিদেশি বিশেষজ্ঞও অংশ নিচ্ছেন। বৃহস্পতিবার সকালে এই টিম মাওয়া হয়ে জাজিরা সার্ভিস এরিয়ায় যায়। পদ্মা সেতুর বিশেষজ্ঞ প্যানেলের প্রধান অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীসহ দেশি-বিদেশি ১১ সদস্যের বিশেষজ্ঞ প্যানেলের পুরো টিম এতে অংশ নিচ্ছে। পদ্মা সেতুর প্রকল্প পরিচালক আরও জানান, এই সভায় সেতুর সব বিষয়েই আলোচিত হচ্ছে। তবে গুরুত্ব পাচ্ছে চূড়ান্ত ডিজাইন অনুমোদন না হওয়া ১৪টি খুঁটির ডিজাইনের বিষয়।

উল্লেখ্য, পদ্মার তলদেশে নরম মাটির কারণে মাওয়া প্রান্তের ৬ ও ৭ নম্বরসহ ১৪টি খুঁটির ডিজাইন চূড়ান্ত করতে বিলম্ব হচ্ছে। তবে বাকি সব খুঁটির ডিজাইন চূড়ান্ত হচ্ছে।

এই রিপোর্ট লেখার সময় ৩৪ ও ৩৫ নম্বর খুঁটির মাঝামাঝি স্থানে অবস্থান করছে স্প্যান বহনকারী ভাসমান ক্রেনের জাহাজ ‘তিয়ান ই’। এই ৩৬শ টন ধারণ ক্ষমতার ভাসমান ক্রেনের জাহাজ ‘তিয়ান ই’ স্প্যানটি নিয়ে বসিয়ে দিবে খুঁটির ওপর। সেই অপেক্ষা এখন। দায়িত্বশীলরা জানান, প্রায় ৩২শ টন ওজনের ৭বি স্প্যানটি বসানোর অপেক্ষার অবসান ঘটবে শনিবার।