মাটিরাঙ্গায় তিন দিনব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ শুরু

খাগড়াছড়ি প্রতিনিধি: ২৩জানুয়ারী মঙ্গলবার সকাল সাড়ে নয়টা বাজে এ উপলক্ষে এবারের প্রতিপাদ্য বিষয় ‘বাড়াবো প্রাণিজ আমিষ গড়বো দেশ, স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ’ এই শ্লোগানকে সামনে রেখে এক বর্ণিল র্যালি বের করা হয়।

র্যালিটি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে মাটিরাঙ্গা পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে র্যালিটি উপজেলা পরিষদ কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় অনুষ্টিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্হিত থেকে বক্তব্য রাখেন,উপজেলা পরিষদ চেয়ারম্যান মো:তাজুল ইসলাম তাজু ,তিনি বলেন প্রাণি সম্পদ বিভাগ সরকারের একটি গুরুত্বপূর্ন বিভাগ বাংলাদেশ কৃষি প্রধান দেশ গ্রামীন মানুষের র্জীবিকা নির্বাহের একমাএ গবাদীপশু, ছাগল মহিষ, হাঁস মুরগি পালন করে অনেক উন্নতী করেছে মাটিরাঙ্গা অনেক র্ফামের দুধ ও মৎস্য চাষের মাধ্যমে এলাকার দারিদ্রতা বিমোচন হয়েছে একসময়ে ঝিমিয়ে পড়েছিল বর্তমানে প্রাণি সম্পদের সেবার মান একটু বেড়েছে সামনে যেন এলাকার খামারীদের প্রাণিসম্পদ বিভাগ সহযোগিতা করার জন্য অনুরোধ করেন।

মো.বেলাল হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ সভাপতিত্বতের বক্তব্যয়ে তিনি বলেন বাংলাদেশ উন্নয়ন রোল মডেলে এগিয়ে যাচ্ছে সরকার সারা দেশে খামারীদের জন্য স্বল্প সুদে ঋুনের ব্যবস্হা করেছেন,গ্রাম পর্যায়ে দুগ্ধখামার ও গরুমোটা তাজা প্রকল্পের মাধ্যমে দারিদ্রতা দুর করা সম্ভব। প্রাণি সম্পদ বিভাগকে সেবার মানবাড়িয়ে দেয়ার আহবান জান প্রতিটি ইউনিয়ন ও প্রতিটি গ্রামের খামার গুলোকে মনিটরিং করার আহবান জানান ।

বিশেষ অতিথি হিসাবে উপস্হিত ছিলেন,মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আলী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা বেগম, উপজেলা মাটিরাঙ্গা সদর ইউপি চেয়ার ম্যান হিরন জয় এিপুরা ,যুব উন্নয়ন কর্মকর্তা শেখ আশ্ররাফ উদ্দিন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজকুমার শীল,উপজেলা রিসোস অফিসার মো: আজগর বিশেষ অতিথি ছিলেন।স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা প্রাণি সম্পদ কর্মর্কতা ডা.পলাশ কান্তি চাকমা,

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা শেখ আশ্ররাফ উদ্দিন ,সদর ইউপির চেয়ারম্যান হিরন জয় এিপুরা , উপজেলা ডেইরি ফার্ম মালিক

সমিতির কোষাধ্যক্ষ মো:ওয়ালি উল্ল্যা মেম্বার,উপজেলা ডেইরি র্ফাম মালিক সমিতির সভাপতি মো:এরশাদুজ্জামান ,উপজেলা ডেইরি র্ফাম মালিক সমিতির সাধারন সম্পাদক মো:তাজুল ইসলাম,উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. পলাশ কান্তি চাকমা বলেন, তিন দিনব্যাপী প্রাণি সম্পদ সেবা সপ্তাহ দিবসের মধ্যে মঙ্গলবার ২৩শে জানুয়ারী উপজেলার গোমতি ইউনিয়নের গড়গড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং কর্মসূচিতে স্কুলে ১৫০জন ছাএ/ছাএীদেরকে ডিম খাওয়ানো হয়।

২৪শে জানুয়ারী বড়নাল ইউনিয়নের আলী আকবর চেয়ারম্যান পাড়ায় মাঠে বিনামূল্যে গবাদিপশু চিকিৎসা সেবা ও টিকাদান কর্মসূচি, বৃহস্পতিবার ২৫শে, জানু্য়ারী সদর ইউনিয়নের ওয়াসু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং কর্মসূচিতে ১৫০জন ছাত্রছাত্রীদেরকে ডিম খাওয়ানো হবে।এছাড়া দিবসটি উপলক্ষে ২০ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত অফিস চলাকালীন সময়ে বিনামূল্যে গবাদিপশু চিকিৎসা ও কৃত্রিম প্রজনন সেবা প্রদান কর্মসূচি চলছে বলেও জানান তিনি।

প্রিন্স, ঢাকা