কেন্দ্রীয় ফারিয়ার প্রতিষ্ঠা বার্ষিকী উৎযাপন

ময়মনসিংহ প্রতিনিধি: কেন্দ্র সহ সারা দেশের ন্যায়, নানা উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হলো কেন্দ্রীয় ফারিয়ার অংশ হিসাবে,ময়মনসিংহ মেডিকেল কলেজে, মহানগর ফারিয়ার দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী।

উল্লেখ্য ২০১৬ সালের,২২শে জানুয়ারির এই দিনে, দেশের সমস্ত ঔষধ কোম্পানির(২) লহ্ম, (৩০)ত্রিশ হাজার, প্রতিনিধিদের নূন্যতম ডাল, ভাত খেয়ে বেঁচে থাকার অধিকার নিয়ে তাদের কথায় কথায় চাকুরী ছাঁটাই বন্ধ। সামন্ঙ্জস্যপূর্ণ বেতন কাঠামো তৈরী সহ ঔষধ শিল্পে নিয়োজিত প্রতিনিধিদের চাকুরীর সুনিদিষ্ঠ্য নীতিমালা প্রণায়নের দাবীতে গড়ে উঠে। দেশের সর্বচ্চো শিহ্মায় শিহ্মিত এই অবহেলিত পেশা জীবিদের সংগঠন বাংলাদেশ ফার্মাসিউটিক্যালস্ রিপ্রেজেন্টেটিভ এ্যাসোসিয়েশন(ফারিয়া)।

ময়মনসিংহ মহানগর ফারিয়া সকাল ১১:৩০ মিনিটে কেঁক কাঁটেন সংগঠনের উপদেষ্ঠা এবং প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধার সন্তান মো: শাহজালাল রিদয়(সভাপতি,১৪ নং ওয়ার্ড আওয়ামীলীগ)।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন-ঔষধ কোম্পানির মালিক গুলো প্রতিটি সরকারের সময়ে,তাঁরা সরকারের প্রতিনিধিত্ব করেন অথচ তাদের কোম্পানির ফিল্ড ফোর্স থেকে শুরু করে মালিকের নিচে পর্যন্ত কেউ নিরাপদ নয়,মুখের কথায় চাকুরী চলে যায়।চাকুরীর সুনিদিষ্ঠ্য কোন নীতিমালা নেই।

তাদের কোন অফিস নাই, অফিস হল রাস্তার পাশে আবর্জনার স্তুপে,ম্যানহ্যোলের উপর, মলমূত্রের উপর দাড়িয়ে সকাল-দুপুর,বিকাল-রাত এই চার বেলা রিপোর্টিং করে। তারা কাঁক ডাকা ভোরে বের হয়ে, ডাক্তারের চেম্বারে-চেম্বারে,নতুন-নতুন ঔষধের তথ্য সরবরাহ করে। আর ঘরে ফিরে সেই মধ্য রাতে এটা কোন পেশা হতে পারেনা। আজ শুধু এদের কারনে প্রতিবশী দেশ ভারতকে পেছনে ফেলে বাংলাদেশর ঔষধ বিশ্বের বিভন্ন দেশে রপ্তানিতে শীর্ষে পৌচেছে।

মালিক ইচ্ছা করলে তাদের যথাযত মর্যাদা দিতে পারে। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মো: শরিফুল ইসলাম শরিফ (উপদেষ্ঠা, মহানগর ফারিয়া)। মহানগর ফারিয়ার সভাপতি, মো: এনামুল হক (এনাম খান) বলেন-আমরা আমাদের এই প্রতিষ্ঠা বার্ষিকীতে শপথ নিচ্ছি, “মানবতার মুক্তির শপথে,আমরা সবাই এক সাথে”।

দাবী আদায়ে অচিরেই আমরা কেন্দ্রর নির্দেশে আমরণ অনশণের জন্য নিজেদের প্রস্তুত করেছি।এ ছাড়াও প্রতিষ্ঠা বার্ষিকীতে উপস্থিত ছিলেন- মো:গোলাম ফারুক(সিনিয়র,সহ-সভাপতি, ফারিয়া), মো: আব্দুর সালাম ফারুকী( সহ-সভাপতি,ফারিয়া), মো:মিজানুর রহমান নাইম(সাধারন সম্পাদক, মহানগর ফারিয়া)।

সভাপতিত্ব করেন-আর,এস,এম ফোরামের সভাপতি মো: শহিদুল ইসলাম (শহিদ)।

প্রিন্স, ঢাকা