ফিলিস্তিনের রাজধানী হিসেবে জেরুজালেমকে ইইউ’র সমর্থন

নিউজ ডেস্ক : ফিলিস্তিনের রাজধানী হিসেবে পূর্ব জেরুজালেমকে সমর্থন দেওয়া হবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে স্থানীয় সময় সোমবার এক বৈঠকে ইইউ জোটের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি এ সমর্থন ব্যক্ত করেন। খবর রয়টার্সের।

খবরে বলা হয়, বৈঠকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে এ ব্যাপারে আশ্বস্ত করেন ফেডেরিকা মোগেরিনি। এ সময় জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তা নাকচ করেন তিনি।

গত ৬ ডিসেম্বর দেওয়া ট্রাম্পের এ ঘোষণার বিষয়ে মোগেরিনি বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে এ প্রতিশ্রুতির বিষয়ে আবারও আশ্বস্ত করতে চাই যে, দুই রাষ্ট্রভিত্তিক সমস্যা সমাধানের প্রতি ইইউর সমর্থন রয়েছে এবং জেরুজালেম হবে রাজধানী।’

ট্রাম্পের অবস্থান প্রসঙ্গে মোগেরিনি বলেন, ‘এ প্রক্রিয়ার সঙ্গে জড়িতদের কাণ্ডজ্ঞানের পরিচয় দেওয়া উচিত এবং সেভাবে কাজ করা দরকার।’
তিনি আরও বলেন, ‘স্পষ্টতই জেরুজালেম নিয়ে একটা সমস্যা আছে। এটি অবশ্যই কূটনৈতিক অভিব্যক্তি।’

তারপরও মধ্যপ্রাচ্য শান্তি আলোচনায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে চেয়েছিলেন বলে জানান মোগেরিনি। গত বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট রেক্স টিলারসনের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছিলেন বলে তিনি জানান।