জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক

স্টাফ রিপোর্টার: দশম জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির ১৮তম বৈঠক আজ কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মোঃ আব্দুর রাজ্জাক, এ বি তাজুল ইসলাম, ইউসুফ আবদুল্লাহ হারুন, শাহানারা বেগম, মোঃ জেঃ এ টি এম আব্দুল ওয়াহহাব (অব.) এবং ওয়াসিকা আয়শা খান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে অনুমিত হিসাব সম্পর্কিত কমিটি কর্তৃক গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত ১৫তম ও পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত ১০ম বৈঠকে গৃহীত সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি, কৃষি, খাদ্য মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত প্রতিবেদনের এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কার্যক্রমের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

যে সকল প্রকল্পে জমি অধিগ্রহণের প্রয়োজন আছে সে প্রকল্পগুলো গ্রহণের পূর্বেই জমি অধিগ্রহণ করে প্রকল্প প্রণয়নের জন্য সকল মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে ।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন গৃহীত যে সকল প্রকল্প আছে, যা বাস্তবায়ন করা সম্ভব নয় এবং নির্ধারিত সময়ের মধ্যে করা সম্ভব নয়, সে বিষয়ে মন্ত্রণালয় পরীক্ষা-নিরীক্ষা করে আগামী মার্চ-২০১৮ এর মধ্যে কমিটির নিকট প্রতিবেদন প্রদানের বিষয়ে কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ এবং খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের যে সকল প্রকল্প আছে সে সকল প্রকল্পের বিস্তারিত বিবরণ আগামী মার্চ-২০১৮ এর মধ্যে কমিটির নিকট প্রতিবেদন আকারে প্রদানের বিষয়ে কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি প্রকল্পগুলোর কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করা এবং যে সকল প্রকল্পের কাজ এখনও শুরু করা হয়নি, সেসব প্রকল্পের কাজ দ্রুত সময়ের মধ্যে শুরু করার বিষয়ে পানিসম্পদ মন্ত্রণালয়কে কমিটি কর্র্তৃক সুপারিশ করা হয় ।

আধুনিক খাদ্য সংরক্ষণাগার প্রকল্পের কাজে জটিলতার বিষয়ে খাদ্য মন্ত্রণালয় কর্তৃক পরীক্ষা-নিরীক্ষা করে একটি প্রতিবেদন কমিটির নিকট প্রদানের সুপারিশ করে।

বৈঠকে পানিসম্পদ ও কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, খাদ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, চট্টগ্রাম ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।