ভারতকে উড়িয়ে সিরিজ জয় দক্ষিণ আফ্রিকার

নিউজ ডেস্ক:   অভিষেক টেস্ট খেলতে নামা লুঙ্গি এনগিডির বিধ্বংসী বোলিং নৈপুণ্যে সেঞ্চুরিয়ান টেস্টে ভারতকে ১৩৫ রানের বড় ব্যবধানে হারালো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ফলে তিন ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করে ২-০ ব্যবধানে এগিয়ে গেল প্রোটিয়ারা। দ্বিতীয় ইনিংসে ৩৯ রানে ৬ উইকেট নিয়ে ম্যাচের সেরা হন এনগিডি।

দ্বিতীয় ইনিংসে ২৫৮ রানে অলআউট হয়ে চতুর্থ দিন ভারতের সামনে ম্যাচ জয়ের জন্য ২৮৭ রানের টার্গেট দেয় দক্ষিণ আফ্রিকা। সেই টার্গেটে খেলতে নেমে দিন শেষে ৩ উইকেটে ৩৫ রান করেছিলো ভারত। ম্যাচের পঞ্চম ও শেষদিন আরো করুন অবস্থায় পড়তে হয় ভারতকে। এনগিডির বোলিং তোপে পড়ে দিশেহারা হয়ে যায় তারা। চতুর্থ দিন ভারতের পতন হওয়া ৩ উইকেটের মধ্যে ২টি নেন এনগিডি। পঞ্চম দিন আরো চার উইকেট তুলে নিয়ে ভারতকে ১৫১ রানের মধ্যে বেঁধে ফেলেন তিনি। ক্যারিয়ারের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৫১ রানে ১ উইকেট শিকারের পর দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৯ রান খরচায় ৬ উইকেট ঝুলিতে ভরেন ২১ বছর বয়সী ডানহাতি পেসার এনগিডি।

মুরালি বিজয় ৯, লোকেশ রাহুল ৪ ও অধিনায়ক বিরাট কোহলি ৫ রানে চতুর্থ দিনই আউট হন। চেতেশ্বর পূজারা ১১ ও উইকেটরক্ষক পার্থিব প্যাটেল ৫ রান নিয়ে অপরাজিত ছিলেন। পঞ্চম ও শেষদিন নামের পাশে ১৯ রান করে রেখে ফিরেন পূজারা ও প্যাটেল। পূজারা রান আউট হলেও প্যাটেল দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসোর রাবাদার শিকার হন। এরপর দু’অংকে পা দেয়ার আগেই প্যাভিলিয়নে ফিরেন হার্ডিক পাণ্ডে ও রবীচন্দন অশ্বিন। পাণ্ডে ৬ ও অশ্বিন ৩ রান করে আউট হন।

স্বীকৃত ব্যাটসম্যানদের বিদায়ে ভারতের হার অনেকখানিই নিশ্চিত হয়ে যায়। তারপরও লড়াই করার চেষ্টা করেছিলেন রোহিত শর্মা ও পেসার মোহাম্মদ সামি। সপ্তম উইকেটে দলকে ৫৪ রান এনে দেন তারা। রাবাদার শিকার হয়ে সামির হাতে বিচ্ছিন্ন হয়ে যান রোহিত। ৬টি চার ও ১টি ছক্কায় ৭৪ বলে ৪৭ রান করেন রোহিত। রোহিতের বিদায়ের পর ভারতের ইনিংসের শেষ দুই ব্যাটসম্যানকে তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকা জয়ে উল্লাসে মাতিয়ে তুলেন এনগিডি। প্রোটিয়াদের পক্ষে রাবাদাও নিয়েছেন ৩টি উইকেট।
জোহানেসবার্গে আগামী ২৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা : ৩৩৫ ও ২৫৮ (ডি ভিলিয়ার্স ৮০, এলগার ৬১, সামি ৪/৪৯)।
ভারত : ৩০৭ ও ১৫১ (রোহিত ৪৭, সামি ২৮, এনগিডি ৬/৩৯)।
ফল : দক্ষিণ আফ্রিকা ১৩৫ রানে জয়ী।
ম্যাচ সেরা : লুঙ্গি এনগিডি (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।