চট্টগ্রামে তিনদিনব্যাপী উচ্চাঙ্গ সংগীত সম্মেলন

 চট্টগ্রাম প্রতিনিধি: সদারঙ্গ উচ্চাঙ্গ সংগীত পরিষদ বাংলাদেশ-এর আয়োজনে চট্টগ্রামে প্রতিবছরের মতো এবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে উচ্চাঙ্গ সঙ্গীতের বড় আসর। এবারের সম্মেলনকে উৎসর্গ করা হয়েছে উপমহাদেশীয় শাস্ত্রীয় সঙ্গীতের প্রাতস্বরনীয় সঙ্গীতগুণী উস্তাদ আব্দুল করিম খাঁ কে।

আগামী ১৮ জানুয়ারি বৃহস্পতিবার থেকে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিতব্য তিনদিনব্যাপী ২১তম জাতীয় উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন চলবে ২০ জানুয়ারি শনিবার পর্যন্ত। উচ্চাঙ্গ সঙ্গীতে দেশীয় শিল্পীদের সবচেয়ে বড় মিলনমেলা এই সম্মেলনে। তিনদিনের তিন পর্বে উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানের প্রথমদিন ১৮ জানুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সম্মেলনের উদ্বোধন করবেন সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী নাট্যজন আসাদুজ্জামান নূর এম.পি। বিশেষ অতিথি থাকবেন বার্জার পেইন্টস্ লিঃ এর ম্যানেজিং ডিরেক্টর রূপালী চৌধুরী।

দ্বিতীয় দিন ১৯ জানুয়ারি শুক্রবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে “খেয়াল গানে বন্দেশ এর গুরুত্ব” শীর্ষক সেমিনার ও সন্ধ্যা ৬টায় উচ্চাঙ্গ সঙ্গীতানুষ্ঠান। ২০ জানুয়ারি শনিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত অনুষ্ঠিতব্য উচ্চাঙ্গ সঙ্গীতের মধ্য দিয়ে তিনদিনব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে।

অনুষ্ঠানে প্রায় ৯৬ জন শিল্পীর অংশগ্রহনে অনুষ্ঠিতব্য এই আয়োজনে এবারও উচ্চাঙ্গ সঙ্গীত বিষয়ে দেশের একমাত্র নিয়মিত প্রকাশনা ‘সুরশৃঙ্গা’র ২১তম সংখ্যা প্রকাশিত হবে। এতে দেশের এবং দেশের বাইরের সঙ্গীত গুণীদের লেখা স্থান পাবে।

প্রিন্স, ঢাকা