নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫০তম বৈঠক

নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫০তম বৈঠক কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর-উত্তম এর সভাপতিত্বে আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়।

পায়রাবন্দর কর্তৃপক্ষ, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি), বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ এবং নৌপরিবহন অধিদপ্তরের কার্যক্রম সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে উল্লেখ করা হয়, আন্তর্জাতিক কনভেনশনের চাহিদা অনুযায়ী বিদেশি জাহাজে বাংলাদেশি নাবিকদের চাকুরির সুযোগ বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন দেশের সাথে বাংলাদেশি সনদের গ্রহণযোগ্যতা সমঝোতা স্মারক স্বাক্ষরের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের সনদের স্বীকৃতি দিয়েছে এবং ইটালি, জার্মানি ইউকেসহ ২৯টি দেশের সাথে বাংলাদেশের সনদের পারস্পরিক সমঝোতা স্বাক্ষর হয়েছে।

বৈঠকে আরো উল্লেখ করা হয় যে, দেশীয় পদ্ধতিতে তৈরি এবং ট্রলারধরনের নৌজানের দুর্ঘটনা হ্রাসের জন্য রিভার্সিবল গিয়ার সংযোজনের উদ্যোগ নেয়া হয়। নৌযানের নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে নৌযান মালিকদের উদ্বুদ্ধ করে রিভার্সিবল গিয়ার সংযোজনের কার্যক্রম অব্যাহত রয়েছে। এছাড়া, কমিটি বাংলাদেশে একটি নেভাল মিউজিয়াম স্থাপনের সুপারিশ করেছে।

কমিটির সদস্য তালুকদার আব্দুল খালেক, মো. নূরুল ইসলাম সুজন, মো. হাবিবর রহমান, এম আব্দুল লতিফ, রণজিৎ কুমার রায়, এডভোকেট মমতাজ বেগম এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।